মামলা নিষ্পত্তিতে ৪ লাখ ডলার : অবশেষ মসজিদ নির্মাণে সম্মত হলো নিউজার্সি সিটি

0 50

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : ফেডারেল কোর্টে মামলার পরিপ্রেক্ষিতে ৪ লাখ ডলার ক্ষতিপূরণ দিয়ে মসজিদ নির্মাণের অনুমতির পথ সুগম করলো নিউজার্সি অঙ্গরাজ্যের বেয়নে সিটি প্রশাসন। গত দু’ বছর ধরেই এই অনুমতির বিপক্ষে অবস্থান নেয় সিটি প্রশাসন। ‘আবাসিক এলাকায় মসজিদ নির্মিত হলে এলাকায় জঙ্গিবাদের উত্থান ঘটবে’, ‘ইসলাম হচ্ছে মানবতার দুশমন’ ইত্যাদি স্লোগান উঠার পরই সিটির জোনিং বোর্ড  স্থানীয় মুসলমানদের আবেদন নাকচ করে।

এফ এভিনিউ এবং ১০৯ ইস্ট ২৪ স্ট্রিটে সেন্ট হেনরী’জ চার্চ স্কুলকে মসজিদ ও কম্যুনিটি সেন্টার নির্মাণের নকশা ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে জমা দেয়া হয়েছিল সিটি সমীপে। এই স্কুলভবন ভাড়া নেয়া হয় তার ৭ বছর আগে। এক পর্যায়ে মুসল্লীরা তহবিল সংগ্রহ করে ভবনটি ক্রয় করেন।

সিটির ইস্ট সাইডে মসজিদ নির্মাণের বিরুদ্ধে এলাকার শ্বেতাঙ্গরা মানববন্ধন করেন এবং শান্তি-শৃঙ্খলার স্বার্থে মসজিদ নির্মাণের অনুমতি না দেয়ার দাবি জানান। শুধু তাই নয়, প্রস্তাবিত মসজিদ ও কম্যুনিটি সেন্টারের ভবনের দেয়ালে ইসলাম বিদ্বেষমূলক কথাবার্তা ও মুসলমানদের হুমকি দিয়ে পোস্টার-প্লেকার্ডও লাগানো হয়। মসজিদে হামলার ঘটনাও ঘটেছিল ২০১৬ সালের প্রথমার্ধে। এ নিয়ে শীর্ষস্থানীয় মার্কিন মিডিয়ায় বেশ কটি প্রতিবেদনও প্রচার ও প্রকাশিত হয়েছে।

মুসলমানদের পক্ষে দাঁড়িয়েছেন এলাকার প্রগতিশীল চিন্তা-চেতনার শ্বেতাঙ্গরা। এক পর্যায়ে মসজিদের নেতৃবৃন্দ ফেডারেল কোর্টে মামলা করেন। সিটি প্রশাসন মামলার নোটিশ পেয়ে হতভম্ব হয়। ঘাবড়েও যান সকলে। কারণ, যুক্তরাষ্ট্রের সংবিধান সকল ধর্মের মানুষের অবাধ ধর্মচর্চার অধিকার সুরক্ষা করেছে।  মামলার নথিপত্র পর্যালোচনার সময়েই যুক্তরাষ্ট্র বিচার বিভাগও পৃথক একটি তদন্ত করেছিল সিটির জোনিং বোর্ডের সিদ্ধান্ত যাচাই করার। সবকিছু চলমান থাকাবস্থায়ই সিটির আইনজীবীরা প্রস্তাব করেন আপসের। তারই সুফল হিসেবে গত বুধবার জোনিং বোর্ড তাদের সিদ্ধান্ত পাল্টে নেয় এবং মসজিদ ও কম্যুনিটি সেন্টারের পথ সুগম হলো। একইসাথে সিটির পক্ষ থেকে মসজিদ নির্মাণের জন্যে ৪ লাখ ডলার প্রদানের অঙ্গিকারও পাওয়া গেছে। এই অর্থ ক্ষতিপূরণ হিসেবে মনে করা হলেও মূলত: তা ব্যবহার করা হবে মসজিদ ভবন নির্মাণে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, চলতি মাসের শেষার্ধেই আরেকটি গণশুনানী হবে প্রকল্পের ব্যাপারে চ’ড়ান্ত অনুমোদনের জন্যে। এলাকাবাসী মসজিদ কমিটিকে অভয় দিয়েছেন যে, কেউই আর বিরোধিতা করবেন না।

 

Print Friendly, PDF & Email

Leave A Reply