প্রবাসী আওয়ামী লীগ নেতা বাবুর উদ্যোগে নোয়াখালীতে ‘ ‘বঙ্গবন্ধু স্মৃতি মেধা বৃত্তি’

0 80

এনআরবি নিউজ, নিউইয়র্ক : নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের অন্যতম যুগ্ম সম্পাদক নূরল আমিন বাবুর উদ্যোগে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার ৯১ জন কৃতি ছাত্র-ছাত্রী ‘বঙ্গবন্ধু স্মৃতি মেধা বৃত্তি’ পেল। উপজেলার সকল প্রাইমারি স্কুলের তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম শ্রেণীর ১৭০০ ছাত্র-ছাত্রী এই বৃত্তির জন্যে পরীক্ষায় অংশ নেয় গত ৮ ডিসেম্বর।

উপজেলার একলাশপুর হাই স্কুল ও একলাশপুর ফাজিল মাদ্রাসা মিলনায়তনে অনুষ্ঠিত এই পরীক্ষায় বিশেষ কৃতিত্ব প্রদর্শনকারি ৯১ জনকে ৩ ক্যাটাগরিতে বিভক্ত করে মাথাপিছু ৫ হাজার, ৩ হাজার এবং দুই হাজার টাকা করে প্রদান করা হয়। ৫ জানুয়ারি অনাড়ম্বর এক অনুষ্ঠানে বৃত্তির অর্থ সার্টিফিকেটসহ বিতরণের এসব তথ্য ১২ ফেব্রুয়ারি সোমবার নিউইয়র্কে ফিরে এ সংবাদদাতাকে জানান নূরল আমিন বাবু। নিউইয়র্কে প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের অন্যতম বাবু বসবাস করেন কুইন্সে। প্রবাসীদের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ডেও তার সম্পৃক্ততা দেখা যায় সবসময়।

বাবু বলেন, প্রত্যন্ত অঞ্চলের কোমলমতি ছাত্র-ছাত্রীদের কাছে জাতিরজনক বঙ্গবন্ধুর অবিস্মরণীয় নেতৃত্বের কথা পৌঁছে দিতে এই বৃত্তি চালু করেছি। এখন থেকে প্রতি বছরই তা প্রদান করা হবে। মেধাবি ছাত্র-ছাত্রীর সংখ্যা যদি বৃদ্ধি পায়, তাহলে বৃত্তির পরিমাণও বাড়িয়ে দেব।

বৃত্তির অর্থ বিতরণের এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেগমগঞ্জ এলাকার সংসদ সদস্য মামুনুর রশীদ কিরন। ‘বঙ্গবন্ধু স্মৃতি মেধা বৃত্তি’ প্রবর্তনের ঘটনা বাংলাদেশে সম্ভবত: এই প্রথম। এ ধরনের উদ্যোগ ছড়িয়ে দিতে হবে সর্বত্র। প্রত্যন্ত অঞ্চলের মেধাবি ছাত্র-ছাত্রীরা এই বৃত্তির মাধ্যমে উচ্চ শিক্ষার ব্যাপারেও উৎসাহিত হবে।’

ইউপি চেয়ারম্যান মোহাম্মদ কামালউদ্দিনের সভাপতিত্বে একলাশপুর সরকারী প্রার্থমিক বিদ্যালয় মাঠের এ অনুষ্ঠানের উদ্বোধন করেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মিনহাজ আহমেদ। নোয়াখালী জেলা পরিষদের চেয়ারম্যান ড. এ বি এম জাফরউল্লাহ এবং চৌমুহনি পৌরসভার মেয়র আক্তার হোসেন ফয়সালও বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

বাবু বলেন, প্রতিটি প্রবাসী নিজ নিজ এলাকায় কল্যাণমূলক বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত করছেন। মেধাবি ও অথচ গরিব ছাত্র-ছাত্রীদের মধ্যে বৃত্তি প্রদানের প্রকল্পও রয়েছে। আশা করছি, সে সব প্রকল্পকে বঙ্গবন্ধুর নামে করা হবে। এটি হচ্ছে সময়ের দাবি।

Print Friendly, PDF & Email

Leave A Reply