তুর্কী পার্লামেন্টের বৈদেশিক সম্পর্ক কমিটির প্রেসিডেন্টের সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূতের সাক্ষাত

0 47


তুর্কী পার্লামেন্টের বৈদেশিক সম্পর্ক কমিটির প্রেসিডেন্ট ভলকান বজকার এর সঙ্গে আঙ্করাস্থ তুর্কী সংসদ সচিবালয়ে সৌজন্য সাক্ষাত করেছেন সেদেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকী। সম্প্রতি তুরস্কের সাধারণ জাতীয় পরিষদের বৈদেশিক সম্পর্ক কমিটির প্রেসিডেন্ট নির্বাচিত হন ভলকান বজকার।

একজন পেশাদার কূটনৈতিক এবং রাষ্ট্রদূত হিসেবে অবসর নেবার পর ভলকান বজকার ২০১১ সাল হতে ইস্তাম্বুল থেকে পার্লামেন্টের নির্বাচিত সংসদ সদস্য এবং ইউরোপিয়ান ইউনিয়ন বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকী নবনিযুক্ত প্রেসিডেন্টকে বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ এবং দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে সার্বিক উন্নয়নের বিষয়ে অবহিত করেন। এছাড়া, তিনি বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার সাম্প্রতিক দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নের বিষয়ে আলোকপাত করেন।

বাংলাদেশের সাম্প্রতিক অগ্রযাত্রার বিষয়টিকে সাধুবাদ জানিয়ে বাংলাদেশ-তুরস্কের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আগামী দিনে আরো শক্তিশালী হবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন ভলকান বজকার। প্রসঙ্গত, তিনি তুর্কী প্রধানমন্ত্রীর সম্প্রতি বাংলাদেশ সফর সম্পর্কে আলোকপাত করেন। রাষ্ট্রদূত এবং ভলকান বজকার উভয়ই, বাংলাদেশ-তুরস্কের মধ্যেকার বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

তারা একমত হন যে, দু’দেশের জনগণের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা ও সাংস্কৃতিক মেলবন্ধন জোরালো করার যথেষ্ট সুযোগ রয়েছে। এছাড়া তারা, দু’দেশের সংসদীয় প্রতিনিধি বিনিময়ের বিষয়ে নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের রোহিঙ্গা সংকট সমাধানে দু’দেশের মধ্যকার সহযোগিতা বিষয়ে তারা বিস্তারিত আলোচনা করেন।

Print Friendly, PDF & Email

Leave A Reply