মালদ্বীপে সুপ্রিম কোর্টের আদেশ প্রত্যাহার

0 27

মালদ্বীপের রাজনীতি নাটকীয় মোড় নিয়েছে। দেশটির প্রধান বিচারপতি আবদুল্লাহ সাঈদ দুই বিচারপতিকে আটকের পর সুপ্রিম কোর্ট নতুন এক আদেশ দিয়েছে। আদেশে সুপ্রিম কোর্টের অন্য তিন বিচারপতি বিরোধী দলীয় ৯ রাজবন্দীর মুক্তির আদেশ প্রত্যাহার করে নিয়েছে। এছাড়া বরখাস্ত হওয়া বিরোধীদলের ১২ সংসদ সদস্যকেও পুনর্বহালের আদেশ দিয়ে জারি করা রুলটিও প্রত্যাহার করে নিয়েছে আদালত।

এদিকে চলমান সংকট নিরসনে পার্শ্ববর্তী দেশ ভারতসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ কামনা করেছেন দেশটির বিরোধী রাজনৈতিক দল। সাবেক প্রেসিডেন্ট আন্নি নাশিদের দল এমডিপি অভিযোগ করেছে, সরকারের চাপে আদালত রায় প্রত্যাহার করে নিয়েছে।

এর আগে দেশটির প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামেনি ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারি করেন। এরপর প্রধান বিচারপতিসহ সুপ্রিম কোর্টের দুই বিচারপতিকে আটক করা হয়। এ অবস্থায় মঙ্গলবার সুপ্রিম কোর্টের অপর তিন বিচারপতির বেঞ্চ থেকে নতুন এই আদেশ আসল। বুধবার সকালে প্রধান বিচারপতি এবং বিচারপতি আলি হামিদকে পুলিশ হেফাজতে নেয়া হয়। ওই দুই বিচারপতি প্রেসিডেন্ট ইয়ামিনকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার অপচেষ্টা চালাচ্ছিলেন বলে সরকারের অভিযোগ।-আল জাজিরা।

Print Friendly, PDF & Email

Leave A Reply