দক্ষিণ কোরিয়া যাচ্ছেন উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান

0 24

শীতকালীন অলিম্পিকের আগে সম্পর্ক স্বাভাবিক করতে উত্তর কোরিয়ার একটি উচ্চ পর্যায়ের রাষ্ট্রীয় প্রতিনিধি দল দক্ষিণ কোরিয়া সফরে যাচ্ছে। ২২ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্বে থাকছেন দেশটির সাংবিধানিক রাষ্টপ্রধান কিম ইয়ং। এমন এক সময়ে এই সফর হতে যাচ্ছে যখন পরমাণু কর্মসূচি নিয়ে চাপের মুখে রয়েছে দেশটি।

আগামী শুক্রবার দক্ষিণ কোরিয়ায় এ অলিম্পিক শুরু হচ্ছে। অলিম্পিকের উদ্বোধনী দিনে দুই কোরিয়ার অ্যাথলেটরা একই পতাকা নিয়ে একসঙ্গে মার্চ করবেন। অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণকে কূটনৈতিক কৌশল হিসেবে দেখছে পিয়ংইয়ং।

সোমবার অ্যাথলেটদের ফেরিতে করে উত্তর কোরিয়ায় পাঠানোর প্রস্তাব করে উত্তর কোরিয়া। এই প্রতিনিধি দল প্রেরণের জন্য দক্ষিণ কোরিয়ার ছাড়ের প্রয়োজন হবে। কারণ ২০১০ সালের পর থেকে দক্ষিণে অ্যাথলেট পাঠানোর উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল সিউল।

দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ বিষয়ক মন্ত্রণালয়ের একজন মুখপাত্র টায় হিওন এক সংবাদ সম্মেলনে বলেছেন, অলিম্পিককে সুচারুরূপে আয়োজন করতে আমরা তাদের অনুমতি দেয়ার কথা চিন্তা করছি। গত শনিবার দুই কোরিয়ার ঐক্যবদ্ধ হকি দল রবিবার প্রথম ম্যাচ খেলে। যদিও সুইডেনের কাছে তারা ৩-১ গোলে হেরে গেছে।-বিবিসি।

Print Friendly, PDF & Email

Leave A Reply