নিউইয়র্কে ধর্মীয় আমেজে স্বরস্বতী পূজা সম্পন্ন

33

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : বাণী অর্চনা, অঞ্জলি, শিশুদের হাতেখড়ি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে নিউইয়র্কে ধর্মীয় আমেজে বিপুল উদ্যমে উদযাপিত হলো সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা ।  ২১ জানুয়ারী রোববার দুপুর থেকে নিউইয়র্কের বাংলাদেশী হিন্দু পূন্যার্থীরা দলে দলে বিভিন্ন মন্দিরে গিয়ে পূজায় অঞ্জলী ও আরতীতে অংশ নেন ।

জ্যাকসন হাইটসের ওঁম শক্তি মন্দির, উডসাইডের দিব্যধাম সেবাশ্রম মন্দির, সত্যনারায়ন মন্দির, ব্রঙ্কসের ওলমস্টেড এভিনিউতে বাংলাদেশী পূজা মন্দির, জ্যামাইকায় বাংলাদেশ বেদান্ত সোসাইটি, মহামায়া মন্দির, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদসহ নিউইয়র্ক সিটির বিভিন্ন স্থানে প্রবাসী বাংলাদেশীদের প্রায় ১৫ টি পূজা অনুষ্ঠিত হয় ।

হিন্দু ধর্মাবলম্বীদের বিদ্যা, জ্ঞান, সৎচিন্তা ও সুুন্দরের বরদাত্রি-শুভ্রবসনা বীণাপানি দেবি সরস্বতীকে বলা হয় বাগদেবি। সেই বাগদেরি পূজা পুণ্যতিথি অনুযায়ী নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে উদযাপিত হলো। ওঁম শক্তি মন্দিরের পূজারী প্রবাস চক্তবর্তী স্বরস্বতী পূজার তাৎপর্য প্রসঙ্গে বলেন, ‘সরস্বতী বৈদিক দেবী হলেও সরস্বতী পূজার বর্তমান রূপটি আধুনিককালে প্রচলিত হয়েছে । পঞ্চমীর শুভলগ্নে দেবীকে আবাহনের মধ্য দিয়ে শুরু হয় সরস্বতী পূজার আনুষ্ঠানিকতা। সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা তাদের মনের সকল অন্ধকার, অজ্ঞতা দূর করার জন্য বিদ্যা দেবীর কাছে প্রার্থনা করেন সু শিক্ষায় শিক্ষিত হওয়া তথা মানবিক হওয়ার জন্য ।’ পরে বাণী অর্চনা, শঙ্খ ধ্বনি, ভক্তি সংগীত, আর প্রসাদ বিতরণের মধ্য দিয়ে শেষ হয় পূজার আনুষ্ঠানিকতা।

Print Friendly, PDF & Email

Comments are closed.