khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

রিয়েল এস্টেট মর্টগেজ প্রদানে অনিয়মের জরিমানা যুক্তরাষ্ট্রের ৫ ব্যাংকের

0 48

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : রিয়েল এস্টেট ব্যবসা তথা বাড়ির ক্রেতাদের ঋণ (মর্টগ্যাজ) প্রদানের নিয়ম-কানুন যথাযথভাবে অনুসরণে ব্যর্থ যুক্তরাষ্ট্রের বৃহৎ ৫টি ব্যাংক-কে ৩৫.১ মিলিয়ন ডলারের জরিমানা করা হলো। ২০১১-২০১২ সালে ঋণ প্রদানের সময় অসংখ্য ত্রুটি ধরা পড়ে এবং এর খেসারত দিতে হয় মোটা অংকের অর্থ। কেন্দ্রীয় ব্যাংক এই জরিমানা করা হয় বলে ১২ জানুয়ারি শুক্রবার ব্যাংকের পক্ষ থেকে গণমাধ্যমকে অবহিত করা হয়। ‘ঋণ প্রদানের নিয়ম যথাযথভাবে পালনের মধ্য দিয়ে টেকসই সেবার মানোন্নয়নের অভিপ্রায়ে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলেও ফেডারেল রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, সবচেয়ে বেশী জরিমানা হয়েছে গোল্ডম্যান স্যাচের, ১৪ মিলিয়ন ডলার। এরপরে মরগ্যান স্ট্যানলী-৮ মিলিয়ন ডলার, সিআইটি-৫.২ মিলিয়ন ডলার, ইউএস ব্যাংককর্প-৪.৪ মিলিয়ন ডলার এবং পিএনসি-৩.৫ মিলিয়ন ডলার। একই সময়ে ঋণ প্রদানের রীতি যথাযথভাবে অনুসরণ না করার খেসারত হিসেবে এর আগে আরো ৫ ব্যাংক-কে মোটা অংকের জরিমানা দিতে হয়েছে। এগুলো হচ্ছে এ্যালি ফাইন্যান্সিয়াল, ব্যাংক অব আমেরিকা, এইচএসবিসি নর্থ আমেরিকা হোল্ডিংস, জেপি মরগ্যাণ চেইজ এবং সানট্রাস্ট ব্যাঙক।

কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে আরো জানানো হয়, ২০০৭-২০০৯ সালে যেসব ব্যাংকের ব্যবস্থাপনায় চরম অনিয়ম ঘটে এবং যুক্তরাষ্ট্রে আর্থিক মন্দা দেখা দিয়েছিল, তেমন চিহ্নিত ১৪টি ব্যাংক-কে ১.১ বিলিয়ন ডলারের জরিমানা করা হয়। একইসাথে মিথ্যা তথ্য ও জাল কাগজপত্র সরবরাহের মাধ্যমে রিয়েল এস্টেট ব্যবসায় অথবা বাড়ির ক্রেতাকে অধিক ঋণ পাইয়ে দিতে সহায়তাকারি বড় ধরনের কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলাও হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave A Reply