khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

মিশিগানে বাংলাদেশীদের পিঠা উৎসব

0 169

সাইফুল আজম সিদ্দিকী, (মিশিগান) যুক্তরাস্ট্র : যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের গত শনিবার ৬ জানুয়ারি সন্ধ্যায় নোভাই শহরে অনারম্বর ভাবে বাংলাদেশি পিঠা উৎসব ২০১৮। মাইনাস ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উপেক্ষা করে কয়েক শতাধিক প্রবাসী বাংলাদেশীদের আগমন এ পিঠা উৎসবে। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের বিচিত্র নামের বাহারি সব পিঠার সমারোহ ছিল এ উৎসবে। ডালায় ডালায় থরে থরে সাজানো হয় সব পিঠা। আগত সকলে লাইনে সারিবদ্ধ হয়ে প্লেট উচু করে নিয়েছেন পছন্দের সব পিঠা, পেট পুরে পিঠা খেয়েছেন। পিঠার সমন্বয়ক ছিলেন শান্তা খন্দকার, দিলরুবা ফাতেমা ঋতু, রওশন আরা শম্পা ও এমি ইসলাম।

আয়োজকরা নৈশভোজের ব্যাবস্থা করলেও প্রতিটি পরিবার থালা ভড়ে পিঠা নিয়ে এসেছিলেন অনুষ্ঠানে। আয়োজনে পিঠা ছাড়াও ছিলো জাকজমক পূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠান। স্থানীয় প্রবাসী ও তাদের শিশু কিশোরদের বাংলা সাংস্কৃতিক উপস্থাপনায় আগত অতিথিদের মন জয় করে। শিশু- কিশোরদের অংশগ্রহণে ‘আমরা করবো জয়’ সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরু হয়। হল ভর্তি আতিথিরা গলা মেলান এ গানের সাথে।গান গেয়েছেন আরিজ, আরিশা, রাইয়ান, তাজরী, আতিফ, আরিয়ান, মঞ্জুরি, শ্বেতা, শ্রেয়া, শিখর, তুখড়, আলিয়া, অহরশি। এছাড়া শিশু কিশোরদের মাঝে গান করে শ্বেতা, শ্রেয়া, জারা, দিব্ব। বাংলা বিভিন্ন উৎসবের পোশাকের ব্যতিক্রমি ফ্যাশন শো করে শিশু কিশোররা, ভাষা দিবস, বসন্ত, ঈদ পুজার পোশাক পরিবেশন করে সামিন, শ্রদ্ধা, শ্রুতি, স্নেহা, রিশান, সামিন, রাইয়ান, রাফিদ, শারার, ফারিন, শ্রেয়া, নাশিতা, ফারিজা সাইরিন, আরিশা, রিদিতা।

অনুষ্ঠানে গান পরিবেশন করেন প্রবাসী শিল্পী রতন হাওলাদার, নাঈম মাহমুদ, সামিনা আলম, ফজলে আহাদ, নিলুফা আক্তার (নিতু), জাফরী আল ক্বাদরী, ডায়না সরকার বন্যা ও আরুপ-দীপা দম্পতির, চন্দ্র নাথ, আবৃতি করেন মোহাম্মদ সাকলাইন। কৌতুক পরিবেশন করেন অধ্যাপক আহসান হাবীব।

এমি ইসলাম, চৌধুরী আফরিন, সানজিদা বন্যা, শারমিন তানিম ও নীগার সুলতানা রিম্পি পরিবেশেন করেন দলীয় নৃত্য। এছাড়া জুগল বন্দি হয়ে নৃত্য পরিবেশন করেন নাঈম- তানজিমা, মীর রসি- শারমিন, পুলক- ফারিয়া ও রিম্পি – এমি জুটি। এছাড়া তানজিমা- আফরিন- ফারিয়ার বাংলাদেশের মেয়ে ও নাঈম, মীর রসি, পুলক, সাইফ ও আবু রাসেল এর ঢাকার পোলা দর্শকদের ব্যাপক সাড়া ফেলে। অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন ফারজানা তাসমিন ও পরিচালনায় সাইফুল আজম সিদ্দিকী।

বাংলাদেশের সংস্কৃতি, সকল উৎসবের উর্বর ইতিহাস প্রবাসে বেড়ে উঠা প্রজন্মকে জানাতে এ আয়োজনের গুরুত অনেক বলে জানালেন আগত অতিথিগন। নৈশ ভোজের পর এ পিঠা উৎসবের সমাপন ঘটে। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন শরিফ হাসান এবং সাইদ ফয়সাল।

Print Friendly, PDF & Email

Leave A Reply