khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

বস্টনে মুক্তিযোদ্ধাদের সম্মাননা বৈশাখী আমেজে

0 25

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে: হাজার বছরের ঐতিহ্যেমন্ডি বাঙালি সংস্কৃতির আবহে প্রবাস-প্রজন্মকে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস অবহিত করার ব্যতিক্রমী এক কর্মসূচি গ্রহণ করেছে ‘নিউ ইংল্যান্ড বাংলাদেশী আমেরিকান ফাউন্ডেশন’ (নিবাফ)।

বস্টনভিত্তিক সমাজসেবামূলক প্রতিষ্ঠান ‘নিবাফ’র প্রতিষ্ঠাতা এবং শহীদ পরিবারের সন্তান নাহিদ সিতারা এ প্রসঙ্গে বলেন, ‘আসছে ৫ ও ৬ মে দুদিনব্যাপী বৈশাখী মেলা হবে বস্টনে। গত ১১ বছর যাবত এ মেলা হচ্ছে। তবে এবার মেলাকে উৎসর্গ করা হবে একাত্তরের মুক্তিযুদ্ধের বীর যোদ্ধাদের প্রতি। এ জন্যে যুক্তরাষ্ট্র এবং কানাডায় বসবাসরত সকল মুক্তিযোদ্ধাকে আমরা আমন্ত্রণ জানাচ্ছি। তারা একাত্তরের গল্প শোনাবেন প্রবাস প্রজন্মকে।’ নাহিদ সিতারা আরো জানান, ‘যুক্তরাষ্ট্রে বসবাসরত সেক্টর কমান্ডার অবসরপ্রাপ্ত লে. সি আর দত্ত এবং মুক্তিযুদ্ধে খেতাবপ্রাপ্তদেরকেও আমন্ত্রণ জানাচ্ছি। বাংলাদেশ থেকেও প্রখ্যাত মুক্তিযোদ্ধাদের আসার ব্যবস্থা করা হয়েছে।’

১১ জানুয়ারি বৃহস্পতিবার নিবাফের এই কর্মকর্তা ছাড়াও বস্টনে বসবাসরত যোদ্ধাহত মুক্তিযোদ্ধা ইউসুফ চৌধুরীসহ কয়েকজন এসেছিলেন নিউইয়র্কে। সেক্টর কমান্ডার্স ফোরামের যুক্তরাষ্ট্র শাখার সভাপতি মুক্তিযোদ্ধা-সাংবাদিক রাশেদ আহমেদ, নির্বাহী সদস্য মুক্তিযোদ্ধা-সাংবাদিক লাবলু আনসারের সাথে উপরোক্ত কর্মসূচির আলোকে বিস্তারিত মতবিনিময় করেন। এ সময় উল্লেখ করা হয় যে, যোদ্ধাহত মুক্তিযোদ্ধা ইউসুফ চৌধুরীর নেতৃত্বে বস্টনস্থ সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি তাহেরা আহমেদ মিতুসহ অন্য কর্মকর্তারা কাজ করছেন মুক্তিযোদ্ধাদের বিশেষ সম্মাননা প্রদানের পর্বটি যথাযথভাবে পরিচালনার জন্যে। কমপক্ষে ২৫ জন মুক্তিযোদ্ধা এতে অংশ নেবেন বলেও আয়োজকরা আশা করছেন।

এ মেলায় বাঙালি ঐতিহ্যের সংগীত পরিবেশন ছাড়াও থাকবে বাঙালি পণ্য আর খাদ্যের স্টল। আরো থাকবে ফ্যাশন শো-যেখানে প্রবাস প্রজন্ম প্রাধান্য পাবে। দুদিনব্যাপী আয়োজনকে সাফল্যমন্ডিত করতে ৪ মাস আগে থেকেই মাঠে নেমেছেন নিবাফের প্রেসিডেন্ট ও বৈশাখী মেলার আহবায়ক ফাহমিদা মালিক, সদস্য-সচিব ফারহানা খোরশেদের নেতৃত্বে একদল সংগঠক। বর্ণাঢ্য এ আয়োজনে মিডিয়া পার্টনার থাকবে ঠিকানা পত্রিকা, চ্যানেল আই, নিউজ টুয়েন্টিফোর টিভি এবং বাংলাদেশ প্রতিদিন।

Print Friendly, PDF & Email

Leave A Reply