khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

জাতির অগ্রযাত্রাকে বেগবান করতে সংস্কৃতি কর্মীদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান

0 26

ঢাকা : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জাতির অগ্রযাত্রাকে বেগবান ও টেকসই করতে অবদান রাখার জন্য সংস্কৃতি কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।আজ রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে একটি চারুকলা প্রদর্শনীর উদ্বোধনী ভাষণে রাষ্ট্রপতি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু সবসময় একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখতেন। তাঁর সেই স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে উন্নয়ন ও অগ্রগতির পথে। সেই অগ্রযাত্রাকে বেগবান ও টেকসই করতে আপনাদেরকেও অবদান রাখতে হবে। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে ইয়ুথ বাংলা কালচারাল ফোরাম (ওআইবিসিএফ) এ প্রদর্শনীর আয়োজন করে।

রাষ্ট্রপতি বলেন, একটি অসাম্প্রদায়িক জাতি গঠনে মুক্তবুদ্ধি ও শিল্প চর্চার বিকল্প নেই। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এটি গভীরভাবে উপলব্ধি করেছিলেন। তিনি ছিলেন একান্তভাবে শিল্প ও শিল্পীর পৃষ্ঠপোষক।তিনি বলেন, স্বাধীনতার পরপরই বঙ্গবন্ধু দেশীয় শিল্প, সাহিত্য ও সংস্কৃতির উন্নয়নে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছিলেন। তাঁরই ঐকান্তিক আগ্রহে ও দিক-নির্দেশনায় ১৯৭৪ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠিত হয়।রাষ্ট্রপতি হামিদ বলেন, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ, ১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং অন্যান্য গণতান্ত্রিক আন্দোলনে অবদানের জন্য গোটা জাতি সংস্কৃতি কর্মীদের কাছে ঋণী।

জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে আবদুল হামিদ বলেন, বাংলাদেশের জনগণের কাছে তিনি অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন।রাষ্ট্রপতি হামিদ নতুন প্রজন্মকে বিভিন্ন শৈল্পিক কর্মকান্ডের মাধ্যমে জাতির পিতার স্বপ্ন ও আদর্শে উদ্বুদ্ধ করার শিল্পীদের প্রতি আহ্বান জানান।অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, বিশিষ্ট শিল্পী হাশেম খান, ওআইবিসিএফ-এর সভাপতি সুফী ফারুক ইবনে আবু বকর, উপদেষ্টা মো. আরাফাত এবং শাহ আজিজুল হক বক্তব্য রাখেন।

পরে রাষ্ট্রপতি আর্ট গ্যালারি পরিদর্শন করেন। গ্যালারিতে শেখ আকাশের বিভিন্ন শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।রাষ্ট্রপতি সেখানে কিছু সময় অবস্থান করেন এবং ইয়ুথ কালচারাল ফোরামের সদস্যদের সঙ্গে মতবিনিময় করেন। এসময় বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবরা রাষ্ট্রপতির সঙ্গে ছিলেন।

Print Friendly, PDF & Email

Leave A Reply