khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র হবে উন্নয়নের অন্যতম মাইলফলক : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

0 21

কক্সবাজার: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র হবে উন্নয়নের অন্যতম মাইলফলক। কৃত্রিম ডিপ সি, ল্যান্ড বেসড এলএনজি টার্মিনাল, কোল টার্মিনাল প্রভৃতি এই এলাকা সহ দেশকে দ্রুত উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাবে।

প্রতিমন্ত্রী আজ কক্সবাজারের মাতারবাড়িতে নির্মাণাধীন ২×৬০০ মেগাওয়াট আল্ট্রা সুপারক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্ট পরিদর্শনকালে এসব কথা বলেন।

নসরুল হামিদ বলেন, আগামী দিনের বাংলাদেশ হবে পরিবেশবান্ধব উন্নত বাংলাদেশ। উন্নয়নের অন্যতম নিয়ামক হচ্ছে বিদ্যুতের ব্যবহার। মাতারবাড়িস্থ এ বিদ্যুৎ কেন্দ্র এই এলাকার জনগণের ভাগ্য পরিবর্তনে তাৎপর্যপূর্ণ অবদান রাখবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় ৫০ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন এ প্রকল্পটির অর্থায়ন করেছে জাইকা।

এ পর্যন্ত আর্থিক অগ্রগতি ১৩ দশমিক ৭৩ শতাংশ ও ভৌত অগ্রগতি ১৮ শতাংশ। এ প্রকল্পের আওতায় চ্যানেল ও জেটি নির্মাণ, ২ — ৬০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্ল্যান্ট নির্মাণ, কোল ইয়ার্ড নির্মাণ, পল্লী বিদ্যুতায়ন, টাউনশিপ নির্মাণ, পল্লী বিদ্যুতায়ন কাজের আওতায় চকোরিয়া-মাতারবাড়ি ১৩২ কেভি ট্রান্সমিশন লাইন নির্মাণ ও ১৩২/৩৩ কেভি ক্ষমতাসম্পন্ন একটি সাবস্টেশন নির্মাণ করা হবে।

সংসদ সদস্য আশিক উল্লাহ চৌধুরী, পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ, কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবুল কাশেম, জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি জাইকার চিপ রিপ্রেজেন্টেটিভ টাকাতুসি নিশিকাতা প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

Leave A Reply