khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

প্রকাশ হচ্ছে খান শওকতের নতুন নাট্যগ্রন্থ ‘হৃদয়ে বঙ্গবন্ধু’

0 30

নিউইয়র্ক: কম্যুনিটির পরিচিত মুখ নাট্যকার খান শওকত-এর নতুন গ্রন্থ বের হচ্ছে। মহান মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুকে নিয়ে লেখা ১২টা একাঙ্কিকা (এক দৃশ্যের নাটক) রয়েছে এ গ্রন্থে। বাংলাদেশের গাঙচিল প্রকাশন থেকে এবারের বইমেলাকে সামনে রেখে গ্রন্থটি প্রকাশ হচ্ছে। এটির আই.এস.বি.এন নং ৯৭৮-৯৮৪-৫১৬-০৩৮৪। ইতিপূর্বে খান শওকত এর রচনায় ২টি ঐতিহাসিক নাট্যগ্রন্থ প্রকাশ হয়েছিল। ঐতিহাসিক নাটক: বাংলার নবাব সিরাজউদ্দৌলা এবং বঙ্গবন্ধু শেখ মুজিব বেশ সাড়া জাগিয়েছিলো।

এছাড়াও কাব্যগ্রন্থ এবং যাদু বিষয়ক সবমিলিয়ে তার লেখা ১৪ খানা গ্রন্থ প্রকাশ হয়েছে এপর্যন্ত। হৃদয়ে বঙ্গবন্ধু গ্রন্থে যে ১২টি একাঙ্কিকা থাকছে সেগুলো হলো:- (১) স্বাধীনতার ঘোষক [চরিত্র সংখ্যা ৫ টি] (২) বঙ্গবন্ধু এবং জিয়া [চরিত্র সংখ্যা ৪ টি] (৩) খুনী মোশতাক [চরিত্র সংখ্যা ৬ টি] (৪) মেজর ডালিম বলছি [চরিত্র সংখ্যা ৭ টি] (৫) আমার বাড়ি টুঙ্গীপাড়া [চরিত্র সংখ্যা ১ টি] (৬) ৬ দফা থেকে মুক্তিযুদ্ধ [চরিত্র সংখ্যা ৬ টি] (৭) মুজিবনগর এবং মুক্তিযুদ্ধ [চরিত্র সংখ্যা ৫ টি] (৮) হৃদয়ে বঙ্গবন্ধু [চরিত্র সংখ্যা ৭ টি] (৯) বঙ্গবন্ধুর বাকশাল [চরিত্র সংখ্যা ৫ টি] (১০) বাকশাল এবং মোশতাক [চরিত্র সংখ্যা ২ টি] (১১) মোশতাকের ষড়যন্ত্র [চরিত্র সংখ্যা ৭ টি] এবং (১২) রক্তাক্ত ১৫ই আগষ্ট [চরিত্র সংখ্যা ১২ টি]। খান শওকত তার গ্রন্থ টি উৎসর্গ করেছেন ঃ বাঙালী জাতির নয়ন মনি, বঙ্গবন্ধু কন্যা, জননেত্রী শেখ হাসিনা-কে।

উল্লেখ্য প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বিশেষ হ্রাসকৃত মূল্যে এবার গ্রন্থ প্রকাশ করছে গাঙচিল প্রকাশন কর্তৃপক্ষ। এবিষয়ে বিস্তারিত তথ্যের জন্য খান আখতার হোসেন এর সাথে ০১১৮৮-০১৭২৬-৭৬৩০৩২ নং এ যোগাযোগ করা যেতে পারে। এছাড়া যারা ‘হৃদয়ে বঙ্গবন্ধু’ গ্রন্থখানি সংগ্রহে আগ্রহী তাদেরকে খান শওকত এর সঙ্গে ৯১৭-৮৩৪-৮৫৬৬ নং এ যোগাযোগ এর আহ্বান জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave A Reply