khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে ইউনেস্কো স্বীকৃতি দেয়ায় বাংলা ভাষার মর্যাদা বেড়েছে

0 51

ঢাকা : বাংলা একাডেমির ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ নানা কর্মসূচি পালনের মধ্যদিয়ে উদযাপিত হয়েছে।দিবসটি উপলক্ষে বাংলা একাডেমিতে ‘বাংলা ভাষা এবং বাংলা একাডেমি’ শীর্ষক প্রতিষ্ঠাবার্ষিকীর ভাষণে অধ্যাপক গোলাম মুরশিদ বলেন, সম্প্রতি ইউনেস্কো কর্তৃক জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি দেয়ায় বাংলা ভাষার মর্যাদা বৃদ্ধি পেয়েছে। এর আগে ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা দেয়। এসব স্বীকৃতি বাংলা ভাষা এবং স্বাধীন বাংলাদেশের জন্য পরম গৌরবের।

তিনি বলেন,দেশ স্বাধীনের পর বঙ্গবন্ধু ১৯৭৪ সালের সেপ্টেম্বরে জাতিসংঘে বাংলায় প্রথম ভাষণ দিয়ে প্রথম বাংলাকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যান। সেই থেকে বাংলা ভাষা বিশ্বের একটি শক্তিশালী ভাষা হিসেবে ক্রমেই নিজস্ব আসন প্রতিষ্ঠা করতে পারছে।তিনি বলেন, বাংলা ভাষা বর্তমানে দেশের সীমানা ছাড়িয়ে পূর্বে, পশ্চিমে, উত্তরে অনেক দূর পর্যন্ত বিস্তৃত। এই বিস্তীর্ণ এলাকাবাসীর মধ্যে এক ধরনের একাত্মতা আছে। এঁরা মাতৃভাষার ডাকে মিলিত হচ্ছেন। এই মিলনকে আরও স্বাচ্ছন্দ করার ক্ষেত্রে বাংলা একাডেমিই প্রধান ভূমিকা পালন করতে পারে।

অধ্যাপক গোলাম মুরশিদ আজ বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণে রবীন্দ্র চত্বরে আয়োজিত অনুষ্ঠানে এই বক্তব্য রাখেন। এতে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।অধ্যাপক আনিসুজ্জামান বলেন, উচ্চশিক্ষায় এখনও ইংরেজীতে শিক্ষা প্রদান করা হচ্ছে। অথচ আশা করা হয়েছিল স্বাধীন দেশে উচ্চশিক্ষায়ও বাংলা প্রধান মাধ্যম হবে। এ ক্ষেত্রে অনেকটা জগাখিচুরি অবস্থা রয়েছে। বলা হচ্ছে উচ্চশিক্ষা প্রদানে বড় সমস্যা পাঠ্যপুস্তক। প্রয়োজনীয় পাঠ্যপুস্তক প্রণয়ন করে এই সমস্যা দূর করা প্রয়োজন।

অধ্যাপক শামসুজ্জামান খান স্বাগত ভাষণে বলেন,বাংলা একাডেমি ৬২ বছর পার করলো। ভাষা,সাহিত্য,সংস্কৃতি ও মননশীলতায় প্রতিষ্ঠানটি অনেক দূর এগিয়েছে। একাডেমির মননশীলতাকে বাড়াতে হলে আমাদের জ্ঞানচর্চা, বিদ্যাচর্চা,দর্শনচর্চায় ও মানবিকবোধে আরও উৎকর্ষতা আনা প্রয়োজন।আলোচনা সভার পর সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিল্পী খায়রুল আনাম শাকিল,শিল্পী লাইসা আহেমদ লিসা ও শিল্পী কমলিকা চক্রবর্তী।
দিবসটি উপলক্ষে আজ সকালে একাডেমির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানসহ সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা পুষ্পার্ঘ অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

Print Friendly, PDF & Email

Leave A Reply