khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

আগামী বছরের শুরুতেই ফোরজি সেবা: তারানা হালিম

0 20

সেলফোন অপারেটরদের আপত্তিগুলো নিষ্পত্তি করে ফোরজি লাইসেন্সিং গাইডলাইন ও তরঙ্গ নিলাম গাইডলাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন। ফলে আগামী বছরের জানুয়ারি মাস থেকে দেশে ফোরজি সেবা চালুর পথে আর কোনো বাধা থাকছে না। গতকাল ফোরজি চালু বিষয়ে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদারসহ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
তারানা হালিম বলেন, বর্তমান সরকারের একটি অন্যতম প্রতিশ্রুতি ছিল ফোরজি সেবা চালু করা। আমরা অত্যন্ত দ্রুত কাজগুলো করার চেষ্টা করেছি। এখন আমাদের শুধু লাইসেন্স প্রদান ও ফি গ্রহণের কিছু আনুষ্ঠানিকতা বাকি আছে। গাইডলাইন বিটিআরসিতে পাঠিয়ে দেব। আমাদের টার্গেট ডিসেম্বর। নতুন বছরের উপহার হিসেবে সরকার জনগণকে সেবাটি প্রদান করবে। আশা করছি নতুন বছরে জানুয়ারিতে সেবাটি জনগণের কাছে পৌঁছে দিতে পারবো।

প্রতিমন্ত্রী বলেন, অপারেটররা যেসব বিষয় বিবেচনার জন্য অনুরোধ করেছিল তার প্রায় সবগুলোই বিবেচনা করা হয়েছে। ফোরজি লাইসেন্স আবেদন ফি আগে ছিল ৫ লাখ টাকা, এখনও তাই আছে। লাইসেন্স ফি পূর্বে ছিল ১৫ কোটি, সেটি এখন ১০ কোটি টাকা। বার্ষিক লাইসেন্স ফি সাড়ে সাত কোটি থেকে কমিয়ে ৫ কোটি টাকা, রেভিনিউ শেয়ারিং ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ দশমিক ৫ শতাংশ করা হয়েছে। ব্যাংক গ্যারান্টি ১৫০ কোটি টাকাই রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, কনভার্সন ফি ১৮০০ ও ৯০০ মেগাহার্টজের তরঙ্গ এক ধাপে রূপান্তর করলে ৪ মিলিয়ন ডলার দাম নির্ধারণ করা হয়েছে। আংশিক রূপান্তর করলে তা হবে ৭ দশমিক ৫ মিলিয়ন ডলার। প্রাথমিকভাবে ফোরজির ডাটা স্পিড ২০ মেগাবিটস পার সেকেন্ড (এমবিপিএস) রাখা হয়েছে। বিটিআরসি সময়ে সময়ে স্পিড পরিবর্তন করতে পারবে সেজন্য বিধান রাখা আছে। এটি আগে ছিল ১০০ এমবিপিএস।

তিনি জানান, অপারেটরদের কল রেকর্ডস সংরক্ষণের সময়সীমা কমিয়ে আনার অনুরোধ ছিল, সেটি তিন বছরের পরিবর্তে তাদের প্রস্তাব অনুযায়ী দুই বছর করা হয়েছে। ভ্যাট ও ট্যাক্সের বিষয়ে অপারেটরদের অনুরোধে তা বিটিআরসিতে প্রদানের বাধ্যবাধকতা না রেখে উপযুক্ত কর্তৃপক্ষের মাধ্যমে পরিশোধ করার সুযোগ রাখা হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave A Reply