khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

প্রাডো গাড়ি থেকে সিংহ ও বাঘ শাবক উদ্ধার, আটক ২

0 22

ভারতে পাচারের জন্য প্রাডো গাড়িতে করে নিয়ে যাওয়ার সময় যশোরে দুটি সিংহ শাবক ও দুটি বাঘ (লিওপার্ড ক্যাট) শাবক উদ্ধার করা হয়েছে। এ সময় দুই পাচারকারীকে আটক করা হয়।

আটককৃতরা হলেন বগুড়ার আদমদীঘি উপজেলার বশিকুড়া গ্রামের আহাদ আলী সরদারের ছেলে কামরুজ্জামান বাবু (৩১) ও নরসিংদীর পলাশ উপজেলার বকুলনগর গ্রামের মান্নান ভূইয়ার ছেলে রানা মিয়া (২৮)।

সোমবার সকাল ১১টার দিকে শহরতলীর চাঁচড়া চেকপোস্ট এলাকায় অভিযান চালিয়ে একটি প্রাডো গাড়ি থেকে এসব শাবক উদ্ধার করা হয়। ভারতে পাচারের জন্য ঢাকা থেকে বেনাপোলের উদ্দেশ্যে বাচ্চাগুলোকে নিয়ে যাওয়া হচ্ছিল।
পুলিশ সুপার আনিসুর রহমান জানান, গোপন সূত্রে তারা জানতে পারেন চারটি বাঘের বাচ্চা পাচারের উদ্দেশে বেনাপোল নিয়ে যাওয়া হচ্ছে। এই তথ্যের ভিত্তিতে চাঁচড়া চেকপোস্টে তল্লাশিকালে একটি প্রাডো গাড়িতে দুটি কাঠের বাক্সে লুকিয়ে রাখা ওই চারটি শাবক উদ্ধার করা হয়। আটক দুজনকে থানায় নেয়া হয়েছে। একই সাথে প্রাণি চারটি বনবিভাগে হস্তান্তর করা হয়েছে। জিপ গাড়িটিও জব্দ করা হয়েছে।
চাঁচড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ সৈয়দ বায়োজিদ জানান, বাচ্চাগুলোকে খাঁচা থেকে বের করে শনাক্তের জন্য বন বিভাগকে খবর দেয়া হয়। বন বিভাগের কর্মকর্তারা এসে প্রাথমিকভাবে দুটি শাবককে সিংহের এবং দুটিকে লিওপার্ড (বাঘ প্রজাতি) শাবক হিসেবে শনাক্ত করেন।

যশোরের বিভাগীয় বন কর্মকর্তা সরোয়ার আলম জানান, প্রাণি চারটির মধ্যে বড় দুটি সিংহের বাচ্চা বলে মনে হচ্ছে। অপর দুটি বাঘ প্রজাতির। এদের বলা হয় ল্যাপার্ড ক্যাট। এগুলো সচারচার বাংলাদেশের সিলেট এবং ভারতের মেঘালয়, আসাম বা মিজোরাম অঞ্চলের চা বাগানে দেখা যায়। চিতা বাঘের মতো দেখতে। তবে এগুলো বিরল। আর সিংহের বাচ্চা আমাদের দেশের না। এগুলো বাইরের কোনো দেশ থেকে আনা হতে পারে।

Print Friendly, PDF & Email

Leave A Reply