বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি : ইউনেস্কোকে ধন্যবাদ জানালেন শিক্ষামন্ত্রী

41

প্যারিস : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ মেমোরি অব্ দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্ত করায় ইউনেস্কো এবং এর মহাপরিচালক ইরিনা বোকোভাকে ধন্যবাদ জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।শিক্ষামন্ত্রী আজ ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরে ইউনেস্কো’র ৩৯তম সাধারণ সম্মেলনে বক্তৃতা করছিলেন। আজ ঢাকায় প্রাপ্ত এক বার্তায় এ খবর জানা যায়।

ইউনেস্কো’র প্রতি বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত করে শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ আঞ্চলিক ও বিশ্বশান্তি রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। শান্তি ও মানবতার প্রতি বাংলাদেশের প্রতিশ্রুতির অংশ হিসেবে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমানের প্রায় এক মিলিয়ন নাগরিককে বাংলাদেশ আশ্রয় দিয়েছে । তিনি জাতিসংঘের ৭২তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ভাষনে উল্লেখিত ৫-দফা পরিকল্পনার ভিত্তিতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত নিতে চাপ অব্যাহত রাখার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানান।

শিক্ষামন্ত্রী শিক্ষাক্ষেত্রে বাংলাদেশের বিভিন্ন অগ্রগতি তুলে ধরেন। বিশেষ করে নারী শিক্ষা, লিঙ্গসমতা, নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তনের প্রতি সহনীয়তা ইত্যাদি বিষয় তুলে ধরেন। উল্লেখ্য, শিক্ষামন্ত্রী ইউনেস্কো’র ৩৯তম সাধারণ সম্মেলনে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। অন্যান্যের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ এবং বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সচিব মো. মনজুর হোসেন প্রতিনিধি দলে রয়েছেন।

Print Friendly, PDF & Email

Comments are closed.