জলবায়ু পরিবর্তনের ঝুকি মোকাবেলায় বাংলাদেশ চ্যাম্পিয়ন – ডাচ প্রধানমন্ত্রী

45

হেগ:নেদারল্যান্ডের অ্যামস্টারডামে অনুষ্ঠিত আন্তর্জাতিক পানি সপ্তাহে (৩০ অক্টোবর – ৩ নভেম্বর ২০১৭) বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিশেষ করে জাতিসংঘের পানি বিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেলের সদস্য দেশসমূহ এবং ডেল্টা কোয়ালিশনের সদস্য দেশসমূহের কাছে পানি ও ডেল্টা ব্যবস্থাপনায় আন্তর্জাতিক সহযোগিতা জোরদারের আহ্বান জানিয়েছে।

নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটে বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের ঝুকি মোকাবেলায় চ্যাম্পিয়ন হিসেবে অভিহিত করেন। আন্তর্জাতিক পানি সপ্তাহে অংশগ্রহণকারী বাংলাদেশ প্রতিনিধিদলের নিকট তিনি এ মন্তব্য করেন। মিজ সুরাইয়া বেগম, সিনিয়র সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়, প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। মিজ সুরাইয়া বেগম বাংলাদেশের ‘শেরপা’ হিসেবে কৌশলগত ডায়ালগে যোগদান করেন যেখানে নেদারল্যান্ডের প্রধানমন্ত্রীও উপস্থিত ছিলেন। ডায়লগে মিজ সুরাইয়া বেগম সুপেয় পানি নিশ্চিত করণে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির উপর আলোকপাত পূর্বক সকলের জন্য উন্নত স্যানিটেশন ব্যবস্থার উপর গুরুত্ব আরোপ করেন।

সিনিয়র সচিব নেদারল্যান্ডের প্রধানমন্ত্রীর সাথে জাতিসংঘের পানি বিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেলে নেদারল্যান্ডের বিভিন্নভাবে সম্পৃক্ততার বিষয়ে, বিশেষকরে বাংলাদেশ এবং অষ্ট্রেলিয়ার সহযোগিতায় পানি মূল্যায়ন উদ্যোগের বিষয়ে মতবিনিময় করেন। তিনি পানি মূল্যায়ন উদ্যোগ পরীক্ষা, উন্নয়ন এবং বাস্তবায়নে নেদারল্যান্ডের সম্পৃক্ততার প্রস্তাব করেন। ডাচ প্রধানমন্ত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতা, প্রতিশ্রুতি এবং সামাজিক উন্নয়নে গৃহীত নানাবিধ ব্যবস্থার বিষয়ে তাঁর নিবিড় আগ্রহের কথা ব্যক্ত করে বাংলাদেশের উন্নয়নে নেদারল্যান্ড সরকারের সহযোগিতার আশ্বাস পূনরব্যক্ত করেন।

আন্তর্জাতিক পানি সপ্তাহের পাশাপাশি নেদারল্যান্ডের অবকাঠামোগত এবং পানি ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রণালয় অংশগ্রহণকারী প্রতিনিধিদলের সম্মানে নৈশভোজের আয়োজন করে। নেদারল্যান্ডে ডেল্টা কোয়ালিশনের সদস্য দেশসমূহের রাষ্ট্রদূতগণও উক্ত নৈশভোজে অংশগ্রহণ করেন। নৈশভোজে টেকসই ডেল্টা ব্যবস্থাপনার উপর ডেল্টা কোয়ালিশনের পূর্বতন চেয়ার হিসেবে বাংলাদেশ, বর্তমান চেয়ার হিসেবে মিশর, পরবর্তী চেয়ার হিসেবে জাপান এবং স্বাগতিক দেশ হিসেবে নেদারল্যান্ড প্রেজেন্টেশন করে। বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল গত ২৮-৩০ জুলাই ২০১৭ ঢাকায় অনুষ্ঠিত ডেল্টা কোয়ালিশনের মন্ত্রী পর্যায়ের সম্মেলন এবং পানি সম্মেলনের ফলাফল তুলে ধরেন। ডেল্টা কোয়ালিশনের মন্ত্রী পর্যায়ের সম্মেলনের ঢাকা ঘোষণা এবং ডেল্টা কোয়ালিশন অ্যাকশন প্ল্যান ২০১৭-২০২২ এর উপর আলোকপাত করে রাষ্ট্রদূত বেলাল টেকসই ডেল্টা ব্যবস্থাপনায় বৈশ্বিক সহযোগিতার উপর জোর দেন।

জাতিসংঘের পানি বিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেলের শেরপা বৈঠকে সিনিয়র সচিব মিজ সুরাইয়া বেগম ‘পানি এবং স্যানিটেশন’ বিষয়ে বাংলাদেশের ভূমিকা/অগ্রগতি তুলে ধরছেন। শেরপা সদস্যদের অন্যান্য উদ্যোগের পর্যবেক্ষণ এবং গ্রহনেও বাংলাদেশ প্রতিনিধিদল কার্যকরী ভূমিকা রাখছে।

আমস্টারডাম আন্তর্জাতিক পানি সপ্তাহ নেদারল্যান্ড দ্বিবার্ষিক ভাবে আয়োজন করে থাকে। আন্তর্জাতিক পানি সপ্তাহ বৈশ্বিক, আঞ্চলিক এবং স্থানীয় পর্যায়ে টেকসই পানি ব্যবস্থাপনার লক্ষ্যে সহযোগিতামূলক সম্পর্কের মাধ্যমে সমাধান চিহ্নিত করণে কাজ করে যাচ্ছে।

Print Friendly, PDF & Email

Comments are closed.