স্প্যানিশ লিগে অনিশ্চয়তায় বার্সার ভবিষ্যত

49

 

স্পেন থেকে স্বাধীনতা ঘোষণা করেছে স্বায়ত্বশাসিত অঞ্চল কাতালোনিয়া। দেশটির পার্লামেন্টে স্বাধীনতার পক্ষে প্রস্তাব পাশ হওয়ার পর স্পেনের কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী আঞ্চলিক পার্লামেন্ট ভেঙে দিয়ে কেন্দ্রের শাসন জারির ঘোষণা দিয়েছেন। এ অবস্থায় কাতালোনিয়ার ভবিষ্যত চরম সঙ্কটের মুখে পড়েছে। এতে স্প্যানিশ লা লিগায় খেলা ওই অঞ্চলের ক্লাবগুলো পড়েছে চরম অনিশ্চয়তায়। বিশেষ করে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনায় লিওনেল মেসির মতো তারকারা খেলেন; সেই ক্লাবের ভবিষ্যত নিয়েই এখন তৈরি হয়েছে সংকট।

কাতালান ক্লাবটির এখন কী হবে? তারা কি লা লিগাতেই থাকবে, নাকি সেখান থেকে বেরিয়ে এসে খেলবে অন্য কোনো লিগে? এমন অনেক প্রশ্ন আসছে সারা বিশ্বে ছড়িয়ে থাকা ক্লাবটির সমর্থকদের মধ্যে। শুধু যে ভবিষ্যত নিয়ে শঙ্কা তা নয়, চলতি মৌসুমের লিগেই বা বার্সার অবস্থান কি হবে তাও স্পষ্ট নয়। কারণ লিগে খেলা হয়েছে মাত্র ৯টি করে ম্যাচ। এখনো ২৯টি করে ম্যাচ বাকি আছে। চলতি মৌসুমে বার্সা দুর্দান্ত ফর্মেও আছে। প্রথম ৯ ম্যাচে অপরাজিত থেকে ধরে রেখেছে শীর্ষস্থানও।

তাছাড়া কাতালোনিয়ার এই ক্লাবটি স্প্যানিশ কোটায় খেলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে। এখন এই সংকটের ফলে তাদের চ্যাম্পিয়ন্স লিগে খেলার কী হবে, সেটাও অনিশ্চয়তায়।

বার্সা কোচ এরনেস্তো ভালভেরদে অবশ্য আপাতত এসব বিষয় মাথায় নিতেই নারাজ। আজ রাতে অ্যাথলেটিকো বিলবাওয়ের বিপক্ষে ম্যাচের দিকেই তার পূর্ণ মনযোগ। বার্সা ছাড়া লা লিগার কথা এখনো মাথায়ই নিচ্ছেন না ভালভারদে। তিনি বলেন, ‘বার্সেলোনাকে লা লিগা থেকে বাদ দেওয়ার মতো ঘটনা এখনো ঘটেনি। আমরা একটা অনুমান নিয়ে কথা বলছি। যেটা এখানে ঘটছে, আমি সেটাই অনুসরণ করি। আমার নিজের অভিমত আছে, যেটা আমি নিজের কাছে রাখব। আমি খেলার মনোযোগ দিতে চাই।’

শেষ পর্যন্ত লা লিগা থেকে বার্সাকে বাদই দেওয়া হয়, তবে সে লিগটা কেমন হবে? এমন প্রশ্ন আমলেই নেননি বার্সা কোচ। তিনি বলেন, ‘বার্সা ছাড়া একটা লিগ? আমি শুধু একটা বিষয় জানি যে, শনিবার আমাদের একটা লিগ ম্যাচ আছে, যেখানে আমরা জয়ের চেষ্টা করব।’

বার্সা ছাড়াও লা লিগায় কাতালোনিয়া থেকে আরও দুটি দল খেলছে। এই দুটি দল হলো- এস্পানিওল ও জিরোনা। লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস এর আগে জানিয়েছিলেন, কাতালোনিয়া স্পেন থেকে আলাদা হয়ে গেলে এই তিন দল লা লিগায় খেলতে পারবে না।

তবে কাতালান আঞ্চলিক ফুটবল ফেডারেশনের সভাপতি আন্দ্রে সুবিয়েস এমন বক্তব্যকে আপাতত আমলে নিচ্ছেন না। স্থানীয় গণমাধ্যমে তিনি জানিয়েছেন, কাতালোনিয়া স্বাধীনতা পেলেও লা লিগায় বার্সেলোনার অবস্থান কোনো হুমকির মুখে পড়বে না। অন্তত এই মৌসুমে যে তেমন কিছু ঘটছে না, তা জানিয়েছেন আন্দ্রে সুবিয়েস।

তিনি বলেন, ‘আমরা অবশ্যই আরএফইএফের সঙ্গেই চালিয়ে যেতে চাই। এটা রাজনীতি নয়, ফুটবল। যেখানে অনেক ব্যক্তিমালিকানাধীন ক্লাবের স্বার্থ জড়িত, আমাদের তা রক্ষা করতে হবে। অন্তত এই মৌসুমের জন্য তো অবশ্যই। তারপর উপযুক্ত ব্যক্তিরা মিলে সমাধানের পথ খুঁজে বের করবেন এবং প্রয়োজন হলে নতুন আইন প্রণয়ন করবেন।’

Print Friendly, PDF & Email

Comments are closed.