khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করে তা সকলের কাছে সহজলভ্য করুন : তারানা হালিম

0 42

ঢাকা : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করার পাশাপাশি তা সকলের নিকট সহজলভ্য করার আহবান জানিয়েছেন। তিনি আজ রাজধানীর একটি হোটেলে তিন দিনব্যাপী অষ্টম সাইবার সিকিউরিটি ফোরামের (সিএসএফ-৮) উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান।

তারানা হালিম বলেন, সাইবার অপরাধ বর্তমানে অভিন্ন বৈশ্বিক সমস্যা হিসেবে আর্বিভূত হয়েছে এবং এ সমস্যাকে বৈশ্বিকভাবেই মোকাবেলা করতে হবে।বাংলাদেশ এবং বিশ্বের অন্যান্য উন্নয়নশীল দেশ ডিজিটাইজেশনকে গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমরা টেলি ডেনসিটি, ইন্টারনেট ব্যবহার বৃদ্ধি ও ই-গভর্নেন্সসহ অন্যান্য বিষয়ে নীতিমালা তৈরি করছি। কিন্তু আমরা এখনও সাইবার নিরাপত্তার বিষয়ে একই স্থানে রয়ে গেছি।

বাংলাদেশে সাইবার অপরাধের কথা উল্লেখ করে তারানা বলেন, সাইবার অপরাধ ও অশ্লীল বক্তব্য সামাজিক যোগাযোগ ও অন্যান্য মাধ্যমকে কুলষিত করছে। টেলিকম রেগুলেটর এন্ড ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) এ বিষয়গুলো মোকাবেলা করার জন্য কাজ করে যাচ্ছে।তারানা হালিম নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করার সাথে তা সকলের জন্য সহজলভ্য করার জন্যও ফোরামে অংশ নেয়া দেশ ও সংগঠনের প্রতিনিধিদের প্রতি আহবান জানান।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সহযোগিতায় এশিয়া প্যাসিফিক টেলিকমিউনিটি (এপিটি) সাইবার সিকিউরিটি ফোরাম (সিএসএফ-৮)’র আয়োজন করে। বিটিআরসি’র চেয়ারম্যান ড.শাহজাহান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সাইবার সিকিউরিটি ফোরামে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর শিকদার।

আয়োজক বাংলাদেশ ছাড়াও ভারত, চীন, কোরিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, আফগানিস্তান, ভুটান, কম্বোডিয়া, লাওস, ভিয়েতনাম, টোঙ্গা ও ভানুয়াতু’র এবং বিভিন্ন সংগঠন ও ইন্টারনেট সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email

Leave A Reply