khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

টেস্টের পর ওয়ানডেতেও হোয়াইট ওয়াশ বাংলাদেশ

0 22

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার দেয়া ৩৭০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৪০.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে মাত্র ১৬৯ রান তুলতে পেরেছে বাংলাদেশ। ফলে ২০০ রানের বিশাল ব্যবধানে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

এর আগে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ সাত উইকেটে ২৭৮ রান সংগ্রহ করে। জবাবে দক্ষিণ আফ্রিকার ওপেনিং ব্যাটসম্যান হাসিম আমলা (১১০) ও কুইন্টন ডি কক (১৭৮) অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়ে। ফলে ১০ উইকেটে জয় পায় স্বাগতিকরা। দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে ৬ উইকেটে ৩৫৩ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। ৩৫৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশ ২৪৯ রানে অলআউট হয়। ফলে ১০৪ রানে বাংলাদেশকে হারিয়ে সিরিজ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। আর তৃতীয় ও শেষ ওয়ানডেতে ২০০ রানে হারল বাংলাদেশ।

শেষ ওয়ানডেতে বাংলাদেশের ড্যানিশ ওপেনার তামিম ইকবালের ইনজুরিতে সৌম্য সরকার ও ইমরুল কায়েস ব্যাট করতে নামেন। দলীয় ৩ রানের মাথায় ডেন প্যাটারসনের বলে মিড অফে ফারহান বেহারদিয়েনকে ক্যাচ দিয়ে ফেরেন ইমরুল (১)। প্যাটারসনের পরের ওভারে এলবিডব্লিউ হয়ে ফিরে যান লিটনও (৬)। এরপর দলীয় ২০ রানে ফিরে যান সৌম্য সরকার। কাগিসো রাবাদার অফ স্টাম্পের বাইরের বলে শট খেলতে গিয়ে স্লিপে এইডেন মার্করামের দারুণ ক্যাচে পরিণত হন সৌম্য (৮)।

মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন। কিন্তু দলীয় ৫১ রানে আন্দ্রিলে ফিকোযাওয়ের বলে রাবাদার হাতে ক্যাচ দিয়ে ফিরে যান মুশফিক (৮)। এরপর মুলারের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন মাহমুদুল্লাহ (২)। সাকিব আল হাসান ৩২ রানে ও সাব্বির রহমান ১ রানে ব্যাট করছেন।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে ঝড়ো সূচনা করেন দলের দুই ওপেনার টেম্বা বাভুমা ও কুইন্টন ডি কক। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৬৯ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। দলের পক্ষে ফাফ ডু প্লেসিস সর্বোচ্চ ৯১ রান করে কোমড়ে টান লেগে মাঠ ছাড়েন। এছাড়া টেম্বা বাভুমা ৪৮, কুইন্টন ডি কক ৭৩, আইডেন মার্করাম ৬৬ ও এবি ডি ভিলিয়ার্স (২৫) রান করেন। বাংলাদেশের পক্ষে মেহেদি হাসান মিরাজ ও তাসকিন আহমেদ ২ উইকেট করে দখন করেন।

প্রথম দুই ম্যাচ হেরে ইতোমধ্যেই সিরিজ হাতছাড়া হয়ে গেছে টাইগারদের। আজকের ম্যাচে হেরে টেস্ট সিরিজের মতো ওয়ানডেতেও হোয়াইটওয়াশের লজ্জায় পড়তে হলো মাশরাফি বাহিনীকে।

Print Friendly, PDF & Email

Leave A Reply