khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

খান আতার মেয়ে রোমানার কথা

0 52

এই জাতির সূর্য সন্তানদের দিকে ঘৃনিত হাত বাড়ালো সেই হাত যে পুড়ে ছাই হয়ে ধুলোর সঙ্গে মিশে যায় সেটারই আজকের উৎকৃষ্ট প্রমাণ নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। যে মানুষটির দেশপ্রেম এবং দেশের মানুষদের প্রতি ভালোবাসা তার প্রতিটি সৃষ্টির মধ্যে প্রখর সেই মানুষটিকে অপবাদ দেয়ার দৃষ্টতা সারা বিশ্বের বাঙ্গালী সহ্য করবেনা, সেটা আজ সুস্পষ্টভাবে বেরিয়ে এসেছে।

সকল গুণীজনরা সর্বক্ষেত্রে সর্ব সাধারণ মানুষ তাদের প্রেমে খান আতাকে আজীবন বাঁচিয়ে রাখবে এই বাঙ্গালী। ‘হে বন্ধু সহযাত্রী এই নিকষ কালো রাত্রি তবুও দীপ্ত সাহসে চলো –এটি ৭১’র আগের গান, যেটা নিয়মিত রেডিওতে প্রচারিত হতো এমন অসংখ্য গানের রচয়িতা সেই সময়ে সাহস এবং উদ্দীপনা যুগিয়েছিলো মুক্তিযোদ্ধাদের।

‘জীবন থেকে নেয়া’ শ্রদ্ধেয় জহির রায়হান নির্মাণ করেছিলেন, তবে রাতের পর রাত জেগে জহির রায়হান এবং আমার বাবা মিলে এই চলচ্চিত্রের জন্য কাজ করেছিলেন। সঙ্গীত ছিলো এই চলচ্চিত্রের বিদ্রোহের ভাষা, যেটা খান আতারই সৃষ্টি। ইতিহাস বললে হাজারো কথা বলা যায়, সত্যের জয় হবেই এটাই সত্য। আমি শুধু বিগত কয়েকটি দিন সারা বিশ্বের বাঙ্গালীর উপচেপড়া শ্রদ্ধা আর ভালোবাসা দেখেছি। ‘এক নদী রক্ত পেরিয়ে ’-‘আবার তোরা মানুষ হ’ ছবির এই একটি গানই যথেষ্ট, যেখানে তিনি মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ স্থানে অধিষ্ঠিত করেছেন।

নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুকে সেই গানটি একবার মনোযোগ দিয়ে শুনতে বলছি -এটা শুধুই মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা। এই গানই প্রমাণ করে খান আতা কী ছিলেন, আর কিছুই লাগে না। খান আতার যশ বা খ্যাতি একজন চাটুকার দালাল কী বললো সেটাতে কোনভাবেই ক্ষুন্ন হবে না। এই দেশ এই জাতির প্রতি আমি কৃতজ্ঞ। তবে আমি দুঃখ পেয়েছি হাসান ইমামের কথায়। যে লোকটিকে সংস্কৃতি অঙ্গনে শুরুর দিকেই প্রতিষ্ঠিত করেছেন খান আতা, তিনি বেঁচে থাকতে তাকে অসম্মান করে কথা বলার সাহস পায়নি। এখন তার অবর্তমানে আজ এতোগুলো বানোয়াট কথা কেমন করে লিখলেন।

Print Friendly, PDF & Email

Leave A Reply