khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

নেদারল্যান্ডের দি হেগে নির্মিত হতে যাচ্ছে স্থায়ী শহীদ মিনার

1,823

হেগ: শান্তি ও সুবিচারের শহর হিসেবে পরিচিত দি হেগে স্থায়ী শহীদ মিনার স্থাপিত হতে যাচ্ছে। বাংলাদেশ দূতাবাসের দীর্ঘ দুই বছরের ঐকান্তিক প্রচেষ্টার ফলশ্রুতিতে দি হেগের বুকে সবুজ, সুবিশাল জাউদার পার্কে শহীদ মিনারের জন্য একটি স্থান বরাদ্দ করে নগর কর্তৃপক্ষ আজ দূতাবাসকে আনুষ্ঠানিকভাবে চিঠি দেয়। এর ফলে স্থানীয় প্রবাসী বাংলাদেশীদের নেদারল্যান্ডে একটি স্থায়ী শহীদ মিনার স্থাপনের দীর্ঘ লালিত স্বপ্ন বাস্তব রূপ লাভ করতে যাচ্ছে।

গত দুই বছর ধরে বাংলাদেশ দূতাবাস দি হেগে একটি স্থায়ী শহীদ মিনার স্থাপনের বিষয়ে নগর কর্তৃপক্ষের সাথে করছে। মাতৃভাষার জন্য বাঙালী জাতির আত্মত্যাগের মর্মবাণীকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে বিগত বছরগুলোতে দি হেগে আন্তর্জাতিক পরিসরে মাতৃভাষা দিবস পালন একটি স্থায়ী শহীদ মিনার স্থাপনের দাবীকে জোরালো করে। এর প্রেক্ষিতে দি হেগের মাননীয় মেয়রের নেতৃত্বে উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি সর্বসম্মতিক্রমে স্থায়ী শহীদ মিনার স্থাপনের প্রস্তাব অনুমোদন করে। এখন পরিবেশগত নিয়মাবলী পালন সাপেক্ষে শহীদ মিনারটি নির্মাণ করতে হবে।

আন্তর্জাতিক মাতুভাষা দিবসের আবেদনকে সার্বজনীন করার ক্ষেত্রে দি হেগের মতো একটি শহরে শহীদ মিনার স্থাপিত হলে তা বিশ্বের অন্যান্য শহর, যারা ঐক্য ও বৈচিত্রকে সমর্থন করে তাদের জন্যও হতে পারে একটি অনুকরণীয় দৃষ্টান্ত।

Print Friendly, PDF & Email

Comments are closed.