khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

সেন্ট্রাল ফ্লোরিডায় বাংলাদেশীদের প্রথমবারের মত দুর্গা পুজো অনুষ্টিত

53

গোলাম সাদত জুয়েল :সেন্ট্রাল ফ্লোরিডায় প্রথম বারের মত বাংলাদেশী প্রবাসী দুর্গাপুজা উদযাপন করলেন হত ৩০ সেপ্টেম্বর ও ১ লা অক্টোবর শনিবার ও রোববার । সেন্ট্রাল ফ্লোরিডার অঞ্জলী হিন্দু সোসাইটির আয়োজনে দুর্গাপুজা অনুষ্টিত হয় । সেন্ট্রাল ফ্লোরিডায় প্রায় শ খানেক হিন্দু পরিবার বসবাস করেন । প্রতিবার তারা ভারতীয় দের সাথে দুর্গাপুজা উদযাপন করে থাকেন । এবার মার্চ মাস থেকে অঞ্জলী হিন্দু সোসাইটি একক ভাবে বাংলাদেশী প্রবাসীরা দুর্গাউ্যসব করার পরিকল্পনা গ্রহন করেন । মাগুরার কৃতি সন্তান বিশিষ্ট কন্ঠ শিল্পী ও সংগঠক স্বপন অধিকারী নেতৃত্বে অঞ্জলী হিন্দু সোসাইটি জমকালো দুর্গূাউ্যসবের ঘোষনা দেন । ভারত থেকে প্রতিমা সংগ্রহ করা হয় ।

গত ৩০ সেপ্টেম্বর শনিবার সকাল থেকে দুর্গাউ্যসব শুরু করেন, স্থানীয় লিজবার্গ এলিমেন্টরী স্কুল শুক্রবার না পাওয়া যাওয়ায় শনিবার সকাল থেকে পুজো শুরু হয়, একই দিন শনিবার সপ্তমী ও অষ্টমী পুজো শেষ করে সেই দিন নবমী পুজো করা হয় । রোববার ১ লা অক্টোবর দশমি পুজো করা হয় । ঠাকুর অজয় মুখ্যার্জি বলেন, দু দিনে পুজো করা হল স্থানের অভাবে তা অমার্জনীয় , মা দুর্র্গা তা কিভাবে মেনে নেবেন- আপনার প্রার্থনা করুন । তবে আগামীতে অন্তত তিন দিনে পুজো করতে হবে । তা না হলে পুজো অসম্পুর্ন থেকে যাবে । সকলে মার কাছে প্রার্থনা করেন , মা যেন পুজোটার পুর্নতা দেন । লিজবার্গ এলিমেন্টরী স্কুলে শনিবার সকাল থেকে বাংলাদেশী প্রবাসী দের ও ভারতীয় হিন্দুদের পদচারনায় মুখরিত ছিল । দুর দুরান্ত থেকে অনেক হিন্দু প্রবাসীরা এসেছিলেন । ছিল চম্যকার গোছানো একটি আয়োজন । ভারত থেকে আসা প্রতিমাটা ছিল দেখার মত । অনেক মুসলিম পরিবার হিন্দু দের দুর্গূাপুজো দেখতে দুর দুরান্ত থেকে এসেছিলেন ।

সেন্ট্রাল ফ্লোরিডায় বাংলাদেশী প্রবাসীদের বসবাস ৯০ /৯১ সাল থেকে অথচ এবারই প্রথম বারের মত বাংলাদেশী হিন্দুদের আয়োজনে একক দুর্গাপুজো আয়োজন ছিল বারতি আকর্ষন । সেন্ট্রাল ফ্লোরিডার লিজবার্গ ও মাউন্ট ডোরা এলাকায় প্রায় ২৫/৩০ টি হিন্দু পরিবার বসবাস করেন তাদেরই উদ্যেগে অঞ্জলী হিন্দু সোসাইটির সদস্যরা দুর্গূাউ্যসবের ব্যাপক আয়োজন করেন । নেচে গেয়ে , পুজা , অর্চনা, ভক্তি শ্রদ্বায় মা দুর্গাকে স্বাগত জানান , আবার দশমিতে বিজয়া তে সিদুর পরিয়ে মাকে শশুর বাড়ী পাটিয়ে দিতে ছিল সবার চোখে জল । শান্তি প্রশান্তিতে ভরিয়ে দিয়ে আগামী বছর মা দুর্গা আবার ফিরে আসবেন । প্রবাসে দুর্গা প্রতিমা বিসর্জন দেবার সুযোগ না থাকায় ও ভারত থেকে আসা প্রতিমা আগামী বছরের জন্য রেখে দেয়া হয়েছে বলে জানালেন অ্ঞ্জলী হিন্দু সোসাইটির নেতৃবন্দ । অঞ্জলী হিন্দু সোসইটির সদস্যরা সংগীত পরিবেশ করেন দুদিন,নেচে গেয়ে, ভক্তি শ্রদ্বায় দুর্গাপুজোকে সার্থক করলেন , তাদের মধ্যে অনীশ দাস, আকাশ অধিকারী, অভিক শীল, বৈভব , অতিশ দাস,পুজা অধিকারী,শীলল, প্রিয়া শীল, রীদম ভৌমিক , প্রনীল,সুপ্রিয়, কুন্ডু, ইতু চৌধুরী, তানিশা ,কুন্তল,স্বপন অধিকারী, নরেশ শীল, বিশু দাস, রশময় মজুমদার, বাদল চৌধুরী, সত্য দাশ, গৌর দাস, সুব্রত কুন্ড, গৌতম ভৌমিক , কাজল দত্ত, রিপন চৌধুরী,রুনু শীল,স্বপ্না, অঞ্জলী, মমতা, নমিতা, মনিকা, চন্দ্রা, উর্মি, মুন্নি চৌধুরী, সোমা । বিশেষ করে অনিক দাশের গজল ও ভজন ছিল বেশ উপভোগ্য । মহিলারা নেচে গেয়ে আনন্দ ফুর্তি করেন । সেন্ট্রাল ফ্লোরিডার বিভিন্ন সিটি থেকে অনেক হিন্দু প্রবাসীরা পুজো দেখতে আসেন ।

দুর্গাউ্যসবের অন্যতম উদ্যেক্তা স্বপন অধিকারী জানান, প্রথম বারের মত বাংলাদেশীদের উদ্যেগে দুর্গা পুজা করার অনুপ্রেরনায় আগামী বছর আরও বৃহদ আকারের অন্স্টুান হবে । শুক্রবার স্কুল খোলা থাকায় আমরা স্কুলটা শনিবার পেলাম তাই আমাদের দুদিনে পুজোটা করতে হল । আগামী বছর এরকম হবে না । বাংলাদেশী , কলকাতার ও আসামের হিন্দুদের উপস্থিতি আমাদের অনুপ্রানিত করেছে । দুদিনে হাজার খানেক প্রবাসী পুজো মন্ডব পরিবদর্শন করেছেন । অঞ্জলী হিন্দু সোসাইটি কালি পুজো , স্বরস্বতী পুজো সহ সকল পুজা উদযাপন করবে । সকলের সহযোগীতা আমাদের আত্ববিশ^াস বাড়িয়ে দিয়েছে ।

 

Print Friendly, PDF & Email

Comments are closed.