khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

লস এঞ্জেলেসে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত

43

তপন দেবনাথ : বর্ণিল আয়োজন ও ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্যে দিয়ে লস এঞ্জেলেসে ৩ দিন ব্যাপী শারদীয় দুর্গোৎসব উদ্যাপিত হয়েছে। বেঙ্গলি আমেরকান হিন্দু সোসাইটি এই দুর্গোৎসবের আয়োজন করে। বাংলাদেশি অধ্যুষিত হাবার্ড কলেজে গত ২৯,৩০ সেপ্টেম্বর ও ১ অক্টোবর এই উৎসব উদযাপিত হয়। পবিত্র গীতা পাঠের মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। গীতা পাঠ করেন শ্রীনাথ বন্ধু বিশ্বাস। শুভেচ্ছা বক্তব্য রাখেন সভাপতি অমর হালদার। প্রথম দিন দেবীর বোধন, ষষ্ঠী ও সপ্তমী পূজা অনুষ্ঠিত হয়। এ-দিন গান পরিবেশন করেন উপমা সাহা মজুমদার ও সোনিয়া বড়ুয়া।

অনুষ্ঠানের দ্বিতীয় দিনে মহা অষ্টমীঅনুষ্ঠিত হয়। পুস্পাঞ্জলির পর প্রসাদ বিবরণ ও মধ্যাহ্ন ভোজের পর শিশু/ কিশোরদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান সকলকে আনন্দ প্রদান করে। দ্বিতীয় দিনে প্রধান অতিথি বিশিষ্ট শিল্পপতি ডা. কালী প্রদীপ চৌধুরী সকলের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এ-দিন আমন্ত্রিত শিল্পী বিপ্লব দত্ত ও দেবশ্রী মিত্র গান পরিবেশন করেন। তাদের গান দর্শকরা উপভোগ করে।

অনুষ্ঠানের তৃতীয় দিনে অনুষ্ঠিত হয় মহা নবমী ও বিজয়া দশমী। পুস্পাঞ্জলির পর মহা প্রসাদ বিবতণ করা হয়। মধ্যাহ্ন ভোজের পর কংগ্রেস ওম্যাস জুডি চু স্বাক্ষরিত বেঙ্গলি আমেরিকান হিন্দু সোসাইটির চলতি দায়িত্বরত সকলকে সম্মাননা প্রদান করা হয়। কংগ্রেস ওম্যানের পক্ষে সম্মাননা হস্তন্তর করেন বেঙ্গলি আমেরিকান হিন্দু সোসাইটির ডাইরেক্টর সুবর্ণ নন্দী তাপস। দায়িত্বরত কর্মকর্তাদের সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে খুশি হয়ে সিনেটর টনি ম্যানডোজও সকলকে সম্মাননা প্রদান করেন। তাঁর পক্ষে সম্মাননা হস্তান্তর করেন ড. সুকৃত মুখার্জী। অত্যন্ত প্রানবন্ত করে এই অনুষ্ঠানটি পরিচালনা করেন শিল্পী পংকজ দাস। অনুষ্ঠানের শেষ পর্যায়ে গান পরিবেশন করেন সোনিয়া বড়ুয়া।

৩ দিনের এই অনুষ্ঠান সাফল্য মন্ডিত করার জন্য ও আগত সকলকে ধন্যবাদ জানান সভাপতি অমর হালদার ও সাধারণ সম্পাদক সঞ্জয় ঘোষ। আরো যারা দীর্ঘদিন ধরে এই অনুষ্ঠান সাফল্য মন্ডিত করার জন্য কাজ করেছেন তারা হলেন- শ্রীনাথ বন্ধু বিশ্বাস, নিত্যানন্দ কর্মকার, বিপুল চৌধুরী, অসীম দাম, শংকর সরকার, হিল্লোল বিশ্বাস, সুখেন্দ পাল স্বপন, মায়াশ্রী সরকার, তৃষ্ণা ভাওয়াল, সবর্ণ নন্দী তাপস, ড. সুকৃত মুখার্জী আরো অনেকে। পুজায় পৌরহিত্য করেন ড. সুকৃত মুখার্জী। এ উপলক্ষ্যে পুস্পাঞ্জলি নামে একটি সংকলন প্রকশিত হয়েছে। মন্ডপ ও মঞ্চের দৃষ্ট নন্দন সজ্জা করেন পংকজ দাস। দ্বিতীয় দিনের অনুষ্ঠান প্রানবন্ত উপস্থাপনা করেন জনপ্রিয় উপস্থাপক মিথুন চৌধুরী। ৩ দিেেনর এই অনুষ্ঠানে প্রচুর লোক সমাগম হয় এবং আগত সবাইকে মধ্যাহ্ন ও নৈশভোজে আপ্যায়ন করা হয়। সুস্বাদু ও মুখরোচক খাবার পরিবেশন করে স্থানীয় বাংলাবাজার রেস্টুরেন্ট।

Print Friendly, PDF & Email

Comments are closed.