khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

যুক্তরাজ্য রোহিঙ্গাদের জন্য আরও ৩ কোটি পাউন্ড আর্থিক সহায়তা দিবে

41

ঢাকা : যুক্তরাজ্য রোহিঙ্গাদের জন্য আরও ৩ কোটি পাউন্ড আর্থিক সহায়তা দিবে।আজ সচিবালয়ের সম্মেলনকক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরীর সাথে সাক্ষাৎকালে যুক্তরাজ্যের দুই জন প্রতিমন্ত্রীর নেতৃত্বে ৯ সদস্যের প্রতিনিধিদল এই আর্থিক সহায়তার কথা জানান।এর আগে যুক্তরাজ্য রোহিঙ্গাদের জন্য ৫৯ লক্ষ পাউন্ড আর্থিক সহায়তা দিয়েছিল।

যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড, বৈদেশিক সাহায্য বিষয়ক ডিপার্টমেন্টের প্রতিমন্ত্রী এলিস্টার বার্ট, পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক দক্ষিণ এশিয়া দপ্তরের প্রধান জন ভার্গ, ঢাকাস্থ ব্রিটিশ ভারপ্রাপ্ত হাইকমিশনার ডেভিড এশলে, রাজনৈতিক শাখার প্রধান পলা কোরান্স, ডিএফআইডি’র রোহিঙ্গা বিষয়ক টিম লিডার প্রমুখ। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামালসহ উর্ধতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। বিশেষ করে রোহিঙ্গাদের খাবার ও পানীয় জলের বিতরণ, ক্যাম্পের ভিতরের শৃংখলা, রেজিস্ট্রেশন, বাসস্থান ইত্যাদি নিয়ে তারা মতবিনিময় করেন। এতো বিশাল সংখ্যক মানুষকে আশ্রয় দেয়ায় প্রতিমন্ত্রীদ্বয় বাংলাদেশের ভূয়সী প্রশংসা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

বাংলাদেশের বন্যা ও সাইক্লোন সফলভাবে মোকাবিলার সক্ষমতা অর্জন করায় প্রতিনিধিদল বাংলাদেশের প্রশংসা করে বলেন, বাংলাদেশ রোহিঙ্গা পরিস্থিতিও সফলভাবে মোকাবেলা করতে সক্ষম হবে।জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বাংলাদেশের পক্ষে অবস্থান নেয়ায় মন্ত্রী যুক্তরাজ্যের পার্লামেন্ট ও সরকারকে ধন্যবাদ জানান। বিশে^র বিভিন্ন দেশের প্রতি চাপ অব্যাহত রাখতে মন্ত্রী তাদের আহবান জানান। বাংলাদেশের রোহিঙ্গা পরিস্থিতির সুষ্ঠু সমাধানে যুক্তরাজ্যের সার্বিক সহযোগিতার আশ্বাস দেন প্রতিনিধিদল।

এসময় প্রতিনিধিদল বিদেশী এনজিওদের ত্রাণ তৎপরতায় সহযোগিতার প্রক্রিয়া জানতে চান। পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মতি সাপেক্ষে এ ব্যাপারে দ্রুত সহযোগিতা করার প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে বলে মন্ত্রী আশ্বাস দেন।

Print Friendly, PDF & Email

Comments are closed.