khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

প্যারিসে দুর্গাপূজা শুরু ২৬ সেপ্টেম্বর থেকে

33

অনুপম বড়ুয়া টিপু, প্যারিস: শিল্প, সংস্কৃতি ও সভ্যতার প্রাণকেন্দ্র ফ্রান্সের প্যারিসে ২৬ থেকে ৩০ সেপ্টেম্বর শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে। এ উপলক্ষে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। মহামায়ার পূজা যথাযথ ধর্মীয় মর্যাদা, ভাবগাম্ভীর্যে ও আনন্দমুখর পরিবেশের মধ্যে পাঁচ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।

প্যারিসেরর বাঙালি অধ্যুষিত এলাকা সহ বিভিন্ন স্থানে পূজামণ্ডপ স্থাপন করা হয়। ২৬ সেপ্টেম্বর মহাষষ্ঠীর মাধ্যমে শুরু করে ৩০ সেপ্টেম্বর বিজয়া দশমীর মাধ্যমে সম্পন্ন হবে এই দুর্গোৎসব।অনুষ্ঠানসূচির মধ্যে রয়েছে; মণ্ডপে দেবী স্থাপন, বাল্য ভোগ নিবেদন, পুজানুষ্ঠান, পুষ্পাঞ্জলি প্রদান, ভোগরাগ নিবেদন, সর্বস্তরের ভক্তবৃন্দের মাঝে মহাপ্রসাদ বিতরণ, আরতি প্রতিযোগিতা এবং কীর্তন, সিঁদুর খেলা, আলোকসজ্জা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

স্থানীয় সময় মঙ্গলবার থেকে প্যারিসের নয়টি অস্থায়ী পূজা মণ্ডপে শারদীয় দুর্গাপূজার আয়োজন করেছে ফ্রান্স বসবাসরত বাংলাদেশি হিন্দু সম্প্রদায়।

প্রতি বারের মতো এ বারেও বেশ আড়ম্বরের সঙ্গেই হতে চলেছে প্যারিসের সব চেয়ে পুরনো ও বড় দুর্গাপুজো ‘‘সম্মিলনী দূর্গা পূজা’’। এটি অনুষ্ঠিত হয় প্যারিসের সিটি ইউনিভার্সিটি প্রাঙ্গণে। এ বার এই পুজোর ৩১তম বার্ষিকী। সমস্ত তিথি নির্ঘণ্ট মেনে এই পুজো পালন করা হয়। অন্যান্য বারের এ বারেও থাকবে নানা রকম সাংস্কৃতিক অনুষ্ঠান । ষষ্ঠী থেকে নবমী বাংলার স্বাদে মেতে উঠবে প্যারিসের এই প্রান্তটি। সব বয়সের মানুষই সমান ভাবে অংশ গ্রহণ করে এই অনুষ্ঠানে। আর এই অনুষ্ঠানের দায়িত্বে থাকেন এখানকার বয়োজ্যেষ্ঠরা।

পুজো ঘিরে বিরাট আয়োজন হলেও কোথাও যেন একটা ঘরোয়া ছোঁয়া থাকে। আয়োজন করা হয় ভোগেরও। আর সেই দায়িত্বে থাকেন এখানকার বাঙালিরা। হাসি মুখে গোটা আয়োজনের দায়িত্ব ভাগ করে নেন সকলে। এরই সঙ্গে প্রাণখোলা আড্ডায় মেতে ওঠেন সবাই। দেশ থেকে অনেক দূরে সারাটা বছর জুড়ে থাকে নানা কাজের ব্যস্ততা। শুধু মাত্র এই সময়টাতেই এক সঙ্গে মেতে ওঠেন এখানকার বাঙালিরা। সব কাজ ভুলে সবাই মেতে ওঠেন আনন্দে। তার পর ফিরে যাওয়া আবার সেই দৈনন্দিন জীবনে। ইউরোপের বিভিন্ন দেশ থেকে বহু মানুষ আসেন এই পুজো দেখতে।

এ উৎসব সুষ্ঠুভাবে শেষ করতে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার সহযোগিতা কামনা করেছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, ফ্রান্সের সভাপতি সুশীল বণিক, সম্পাদক বিমান ধর, সমন্বয়কারী বাবু রজত রায় ।

Print Friendly, PDF & Email

Comments are closed.