khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

কাল মুক্তি পাচ্ছে সরকারি অনুদানে নির্মিত চলচ্চিত্র ‘খাঁচা’

72

ঢাকা : ব্রিটিশ শাসনামলের গল্প নিয়ে সরকারি অনুদানে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘খাঁচা’।আগামীকাল শুক্রবার রাজধানী ঢাকার স্টার সিনেপ্লেক্সসহ দেশের ৬টি প্রেক্ষাগৃহে চলচ্চিত্রটি মুক্তি পাচ্ছে। দেশের অন্য হলগুলো- ছায়াবাণী (ময়মনসিংহ), লিবার্টি সিনেপ্লেক্স (খুলনা), মমতাজ (সিরাজগঞ্জ), টি কে সিনেপ্লেক্স (সিরাজদিখান) এবং কল্লোল সিনেমা হল (মধুপুর)।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের কাহিনী অবলম্বনে চলচ্চিত্রটির চিত্রনাট্য তৈরি করেছেন আজাদ আবুল কালাম ও আকরাম খান। হাসান আজিজুল হকের গল্প নিয়ে নির্মিত এটিই প্রথম ছবি।ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে নির্মিত ছবিটি পরিচালনা করেছেন আকরাম খান।আজ দুপুরে চ্যানেল আই ভবনে এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। এতে বক্তৃতা করেন চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, আবুল কালাম আজাদ (পাভেল) ও ছবির পরিচালক আকরাম খান।

ফরিদুর রেজা সাগর ছবিটির গল্প প্রসঙ্গে বলেন, ১৯৪৭ সালে ব্রিটিশ রাজত্বের অবসানে ভারতবর্ষ ভাগ হয়ে ধর্মের ভিত্তিতে জন্ম হয় দুটি রাষ্ট্রের। হিন্দু ধর্মাবলম্বিদের জন্য ভারত আর মুসলমানদের জন্য পূর্ব ও পশ্চিম পাকিস্তান নিয়ে গঠিত পাকিস্তান রাষ্ট্র। হিন্দুদের একটি বড় অংশ পাকিস্তান থেকে রওনা দেয় ভারতে, আর ভারত থেকে মুসলমানদের একটা বড় অংশ পাকিস্তানে।

তিনি বলেন, সাম্প্রদায়িক অসহিষ্ণুতা আর অর্থনৈতিক মন্দার এ সময়ে পূর্ব পাকিস্তানের ব্রাহ্মণ অম্বুজাক্ষের পরিবার সিদ্বান্ত নেয় ওপার বাংলার মুসলিম পরিবারের সাথে ভিটেবাড়ি বিনিময়ের মাধ্যমে দেশান্তরের। ভাগ্য পরিবর্তনের আশায় বারবার দেশান্তরের চেষ্টা করেও তারা ব্যর্থ হয়। দেশান্তরের মধ্যে দিয়ে মুক্তির আকাঙ্খা আর কঠিন বাস্তবতার গরাদ ভাঙ্গতে না পারার অসহায়ত্বের গল্প নিয়েই নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘খাঁচা’।

পরিচালক আকরাম জানান, এ চলচ্চিত্রে অভিনয় করেছেন জয়া আহসান, চাঁদনী, আজাদ আবুল কালাম, আরমান পারভেজ মুরাদ, কায়েস চৌধুরী, মাহবুবা রেজানুর, সাদিকা রহমান রাইসা, মামুনুর রশীদ প্রমুখ।তিনি বলেন, ছবিটির চিত্রগ্রহণে ছিলেন তানভীর খন্দকার, সম্পাদনায় সামির আহমেদ ও সঙ্গীত পরিচালনায় বিনোদ রায়। ছবিতে রবীন্দ্রনাথ ঠাকুর ও ডি. এল. রায়ের গান ব্যবহার করা হয়েছে এবং এসব গানে কন্ঠ দিয়েছেন শিল্পী সাগরিকা জামালী।

Print Friendly, PDF & Email

Comments are closed.