khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

রোহিঙ্গাদের নাগরিকত্ব ফিরিয়ে দেন: সুচিকে ট্রুডোর চিঠি

30

রোহিঙ্গাদের ওপর চলমান নির্যাতন, বর্বরতা অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়ে অং সান সুচিকে সোমবার চিঠি দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গত সপ্তাহে জাস্টিন ফোনেও সুচিকে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর অত্যাচার, নিপীড়ন বন্ধ দাবি জানিয়েছিলেন।

কানাডিয়ান প্রেস থেকে জানা যায়, উক্ত চিঠিতে জাস্টিন দ্রুত সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ওপর অত্যাচার বন্ধ, স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে অপরাধীদের আইনের আওতায় আনা এবং সেই সাথে রোহিঙ্গাদের দেশে ফিরে নেয়া, তাদের নাগরিকত্ব অধিকার ফিরিয়ে দেয়ার দৃঢ় আহ্বান জানান।

তিনি চিঠিতে আরো উল্লেখ করেন- আপনি শান্তিতে নোবেল বিজয়ী হয়ে বহির্বিশ্বে সম্মান পেয়েছেন, আপনি একজন সম্মানজনক কানাডিয়ান। তারপরও মিয়ানমারের শক্তিশালী সামরিক বাহিনী রোহিঙ্গাদের হত্যা নির্যাতন, বাড়িঘর পুড়িয়ে দেয়া, চার লাখ মানুষকে জবরদস্তিমূলক বাংলাদেশে বিতাড়িত করার মতো নিষ্ঠুর নিপীড়নের মুখে আপনার ক্রমাগত নীরবতা আপনার সাথী কানাডিয়ানরা গভীর বিস্মিত, হতাশ এবং অত্যন্ত বেদনাক্রান্ত। তাই অনুরোধ, মানবাধিকার নিশ্চিত করে তাদের পাশে দাঁড়ান এবং মিয়ানমারকে একটি জাতিগত বিভক্তি থেকে রক্ষা করেন।

এদিকে গত শনিবার বিকেলে টরেন্টোর ডাউনটাউনে এক প্রতিবাদ সমাবেশে কানাডার পররাষ্ট্র মন্ত্রী ক্রিস্টিনা ফ্রিল্যান্ড জানান, রোহিঙ্গাদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে চলতি সপ্তাহে অনুষ্ঠেয় জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে আন্তর্জাতিক চাপ আদায়ের লক্ষ্যে বিষয়টি উপস্থাপন করবেন এবং বাংলাদেশ-মিয়ানমারের সীমান্তে রোহিঙ্গাদের জন্য ‘নিরাপদ জোন’ গঠন, শরণার্থীদের ‘শান্তি রক্ষা মিশন’ গড়ে তোলার জন্য কানাডা ভূমিকা নিবে।

Print Friendly, PDF & Email

Comments are closed.