বিশ্ব শান্তির অগ্রদুত শেখ হাসিনাকে নোবেল শান্তি পুরস্কার দেয়ার দাবী সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের

69

ফারুক নওয়াজ সুমন, প্যারিস থেকে: শান্তির জননী বা MOTHER OF PEACE হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়ার দাবী জানিয়েছে সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগ।

বিশ্ব শান্তির অগ্রদুত শেখ হাসিনা যিনি বর্তমানে মায়ানমারে নির্যাতিত রোহিঙ্গাদের বাংলাদেশের মাটিতে আশ্রয় দিয়েছেন উনাকে রোহিঙ্গাদের শান্তির প্রতীক হিসেবে মুল্যায়ন করে এ বছরের নোবেল পুরস্কার প্রদান করা দরকার বলে মনে করে সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

এ বিষয়ে সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি অনিল দাশ গুপ্তের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করার জন্য শেখ হাসিনা বিশ্ব রাজনীতিতে একটি মডেল হিসেবে পরিচিত। বর্তমানে মায়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের শিকার কয়েক লাখ রোহিঙ্গাকে মানবিক কারনে বাংলাদেশের মাটিতে আশ্রয় দিয়েছেন তিনি। এটি বিশ্বে একটি নতুন দৃষ্টান্ত স্থাপন করলো।

বিশ্বের অনেক দেশই সামর্থ্য থাকা স্বত্বেও নির্যাতিতদের পক্ষে দাড়ায় না। সেখানে অধিক জনসংখ্যার ভারে নূব্জ্য বাংলাদেশে আমাদের প্রাণপ্রিয় নেত্রী নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয়ই শুধূ দেননি তাদের সমস্যার রাজনৈতিক সমাধানের জন্য মায়ানমার সরকারকে কুটনৈতিক চাপ দেয়ার নীতি গ্রহন করেছেন তিনি।

শুধুমাত্র রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার মাধ্যমেই না সমগ্র দক্ষিন এশিয়া অঞ্চলে জঙ্গীবাদ ও বিচ্ছিন্নতাবাদীদের নির্মুল করে শান্তি প্রতিষ্ঠায় বিশেষ অবদান রেখেছেন তিনি। বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখার জন্য জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়ার জোর দাবী জানান বর্ষীয়ান এ নেতা।

Print Friendly, PDF & Email

Comments are closed.