khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

সরকার কর্মসংস্থানের লক্ষ্যে শিল্পায়নে জোর দিচ্ছে : প্রধানমন্ত্রী

0 31

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার দেশের বৃহৎ জনগোষ্ঠীর কর্মসংস্থানের জন্য দ্রুত শিল্পায়নের প্রতি গুরুত্বারোপ করেছে। মৌলিক চাহিদাগুলো পূরণ এবং জনগণের কর্মসংস্থান সৃষ্টিই মূল লক্ষ্য। আর কর্মসংস্থান সৃষ্টির জন্য শিল্পায়নটা অত্যন্ত জরুরি।

বৃহস্পতিবার জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার (ইউনিডো) মহাপরিচালক লি ইয়ং প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

বৈঠকের পরে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ইউএনআইডিও-ইউনিডো) মহাপরিচালক বাংলাদেশকে তার অন্তর্ভুক্তিমূলক টেকসই উন্নয়নের ধারায় সহযোগিতা করতে আগ্রহ ব্যক্ত করেন।

এ সময় বঙ্গবন্ধুর সময়ে গৃহীত ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসারের বিভিন্ন উদ্যোগ তুলে ধরে শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু শিল্প খাতকে সরকারি এবং বেসরকারি উভয়খাতে এবং সমবায়ের মাধ্যমে বিকাশের উদ্যোগ নিয়েছিলেন। তার সরকারও সেই পদাংক অনুসরণ করেই এগিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, তার সরকার সারাদেশে একশটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলে সেখানে বিনিয়োগের জন্য প্লট বরাদ্দ করছে। চাইলেই এর সুযোগ নিয়ে নিয়ে বিনিয়োগকারীরা সেখানে নিজস্ব শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে পারে।

তিনি বলেন, তার সরকার স্থানীয় পণ্যের ওপর ভিত্তি করে একটি এগ্রো বেজড শিল্প প্রক্রিয়াকরণ প্রতিষ্ঠান গড়ে তোলার একটি পরিকল্পনাও বাস্তবায়ন করে চলেছে এবং বর্তমানে দেশে-বিদেশে পাট শিল্পের চাহিদার কারণে পাট পণ্য উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণকে উৎসাহিত করছে।

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করে লি ইয়ং বলেন, যেকোন দেশের জন্যই বৃহৎ এই জনসংখ্যা চ্যালেঞ্জ স্বরূপ হলেও বাংলাদেশের এই জনসংখ্যার মধ্যে একটি বড়ো অংশ তরুণ সমাজ হওয়ায় এটি দেশটির জন্য অমিত সম্ভবনার সৃষ্টি করেছে। বাসস

Print Friendly, PDF & Email

Leave A Reply