Share

ঢাকা : কক্সবাজারের মাতারবাড়িতে দেশের বৃহত্তম কয়লা তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড (সিপিজিসিবিএল) বড় ধরনের চুক্তি চূড়ান্ত করেছে।সিপিজিসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল কাসেম বলেন, ‘১২০০ মেগাওয়াট মাতারবাড়ি কয়লা তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে আমরা গত ২৭ জুলাই জাপানিজ ফার্ম সুমিতোমো কর্পোরেশন, তোসিবা কর্পোরেশন ও আইএইচআই কর্পোরেশনের সঙ্গে ইপিসি (ইঞ্জিনিয়ারিং প্রকিউরমেন্ট অ্যান্ড কন্সট্রাকশন) চুক্তি স্বাক্ষর করেছি।’

তিনি বলেন, আগামীকাল রাজধানীর একটি হোটেলে চুক্তি-উত্তর এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে অন্যান্যের মধ্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ উপস্থিত থাকবেন।

কাসেম জানান, চুক্তি অনুযায়ী মূল ঠিকাদার সুমিতোমো কনসোর্টিয়াম ২০২২ সালের মধ্যে এই বিদ্যুৎ কেন্দ্রটির নির্মাণকাজ সম্পন্ন হবে। এই প্রকল্পে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা) ৪৫৬ কোটি ডলার প্রদান করবে। সরকার অবশিষ্ট প্রয়োজনীয় অর্থের যোগান দেবে।

সরকারি সূত্র জানায়, সরকার মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে এবং পরিবেশ সংক্রান্ত সমস্ত ব্যবস্থাদি বজায় রাখার নিশ্চয়তার ছাড়পত্র নেয়ার পরই বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ শুরু করবে। মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রে দুটি ইউনিট থাকবে এবং নির্মাণের পর প্রতিটি ইউনিট ছয়শ’ মেগাওয়াট করে মোট ১২শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে। এই প্রকল্পে বিদ্যুৎ কেন্দ্রের কাছেই একটি গভীর সমুদ্র বন্দর রাখা হয়েছে, যাতে এই কেন্দ্রে আমদানিকৃত কয়লা পরিবহনে সহজ হয়।

Print Friendly, PDF & Email
Share
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

Leave a Comment

 




 

*

 
 
26Total Views
Share
Share

Hit Counter provided by shuttle service from lax