khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

ভিয়েতনামের সভায় ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনকে সাধুবাদ

0 7

মাঈনুল ইসলাম নাসিম : বিশ্বব্যাপী ৬টি মহাদেশের এক কোটি প্রবাসী বাংলাদেশীর স্বার্থরক্ষায় প্রতিষ্ঠিত ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও) তার সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা ও যুগোপযোগী কার্যক্রম পরিচালনার মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের আরো নিবিড়ভাবে সম্পৃক্ত করতে সক্ষম হবে, এমন প্রত্যাশার কথাই জানিয়েছেন ভিয়েতনাম প্রবাসী বাংলাদেশীরা। প্যারিস ভিত্তিক ‘বিশ্ব বাংলাদেশ সংস্থা’ ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনের সভাপতি কাজী এনায়েত উল্লাহ ভিয়েতনাম সফরে এলে তাঁর সম্মানে ৭ আগস্ট রাজধানী হ্যানয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় স্থানীয় কমিউনিটি নেতৃবৃন্দ যোগ দেন।

কাজী এনায়েত উল্লাহর সম্মানে হ্যানয় প্রবাসী বাংলাদেশীদের সামাজিক সংগঠন ‘বাংলাদেশ কমিউনিটি ইন ভিয়েতনাম’ আয়োজিত উক্ত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স আজিজুর রহমান। পিকওয়ার্ড ভিয়েতনাম কোম্পানি লিমিটেডের কান্ট্রি ম্যানেজার এবং স্থানীয় কমিউনিটি ব্যক্তিত্ব মোহাম্মদ রমিজ খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন ইয়াংওয়ান গ্রুপের ডিরেক্টর মিনহাজ আহমেদ, সফটওয়্যার ইঞ্জিনিয়ার এম কে সৈকত, অটিজম এন্ড ডিজঅ্যাবল্ড গবেষক আসাদ লিমন এবং দূতাবাস কর্মকর্তা আবদুস সালাম মোড়ল সহ কমিউনিটির অন্যান্য নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ।

‘টাইগার ইকোনমি কান্ট্রি’ ভিয়েতনামে ডাব্লিউবিও প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে ‘বাংলাদেশ কমিউনিটি ইন ভিয়েতনাম’-এর নেতৃবৃন্দ বলেন, “ভিয়েতনামে বসবাসরত স্বল্পসংখ্যক বাংলাদেশীর জন্য ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন একটি আশীর্বাদ, কারণ গ্লোবাল এই প্লাটফর্মের মাধ্যমেই আমরা একদিকে যেমন আন্তঃদেশীয় ও আন্তঃমহাদেশীয় ব্যবসা-বানিজ্যের সম্প্রসারণ করতে পারি, পাশাপাশি বাংলাদেশে বিদেশী বিনিয়োগের ক্ষেত্রেও নতুন নতুন দ্বার উন্মোচন করা সম্ভব”। ডাব্লিউবিও প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ তাঁর বক্তব্যে মালয়েশিয়াতে গত বছর নভেম্বরে অনুষ্ঠিত প্রবাসী বিশ্ব সমেস্মলন ১ম বাংলাদেশ গ্লোবাল সামিট আয়োজনের পটভূমি বর্ণনা করার পাশাপাশি সামিট পরবর্তি দেশে-বিদেশে এর সুফল তুলে ধরেন।

ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও)’র সভাপতি কাজী এনায়েত উল্লাহ সপ্তাহান্তে কাম্বোডিয়ার রাজধানী নমপেনের বাংলাদেশ কমিউনিটির সাথেও আনুষ্ঠানিক বৈঠক করবেন। তাছাড়া ভিয়েতনামের বৃহত্তম নগরী হো চি মিনের বাংলাদেশ কমিউনিটির সাথেও আগামী সপ্তাহে তাঁর বৈঠকের কর্মসূচী নির্ধারিত রয়েছে। প্রসঙ্গত, কাজী এনায়েত উল্লাহ একাধারে ইউরোপের ২৫টি দেশের প্রবাসী বাংলাদেশীদের শীর্ষ কমিউনিটি সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র সেক্রেটারি জেনারেল, ফ্রান্স বাংলাদেশ ইকোনমিক চেম্বার (সিইএফবি)’র প্রেসিডেন্ট এবং ঢাকা-প্যারিস ভিত্তিক বাংলাদেশ বিজনেস কনসালটিং (বিবিসি)’র ডিরেক্টর জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন। ইউরোপের সবচাইতে জনপ্রিয় এই কমিউনিটি ব্যক্তিত্ব ১৯৭৮ সাল থেকে স্থায়ীভাবে ফ্রান্সে বসবাস করছেন। ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্য জুড়ে রিয়েল এস্টেট, পারফিউম এবং রেস্টুরেন্ট ব্যবসার পাশাপাশি এয়ারলাইন্স ব্যবসায়ও আকাশচুম্বী সাফল্যের অধিকারী কাজী এনায়েত উল্লাহ ।

Print Friendly, PDF & Email

Leave A Reply