khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

আইফোন-৮ এর অবাক করা কিছু তথ্য

33

 

আইফোন ৮ বাজারে আসা নিয়ে টেক ওয়ার্ল্ডে বেশ শোরগোল পড়ে গেছে। সূত্রের খবর, স্যামসাংকে টেক্কা দিতে সর্বাধুনিক টেকনোলজি দিয়ে আইফোন ৮ বানাতে উঠেপড়ে লেগেছে অ্যাপল।
তবে স্যামসাংও পিছিয়ে থাকতে চাইছে না। আইফোন ৮ -এ যেসব ফিচার থাকবে বলে জানা যাচ্ছে, তার মধ্যে কয়েকটি ইউজারদের জন্য বেশ সুবিধাজনক হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। এসব ফিচারের মধ্যে উন্নতমানের ডিসপ্লে, আপডেটেড সফটওয়্যার ও অন্যান্য ফিচার রয়েছে। আসুন এক নজরে দেখে নেওয়া যাক সেসব ফিচার-

১. নতুন ডিজাইন
এবার আইফোনের ডিজাইনে আসছে নতুনত্ব। আগের চেয়ে পরিবর্তিত হবে ফোনটির কর্ণার। সামনের দিকের বেশ কিছুটা অংশ জুড়ে পর্দা থাকছে। এতে যে এজ-টু-এজ ডিসপ্লে অ্যাড করা হচ্ছে, তাতে স্ক্রিনের বাইরের অংশ খুব সামান্যই থাকবে।

২. অগমেন্টেড রিয়ালিটি
কল্পনার জগতের সঙ্গে বাস্তব জগতের মিশ্রণ করে অগমেন্টেড রিয়ালিটি টেকনোলজি। এ প্রযুক্তি এবার আইফোনে সংযোজিত হচ্ছে।

৩. আরও উন্নত রেটিনা ডিসপ্লে
অ্যাপল ২০১০ সালেই রেটিনা ডিসপ্লেযুক্ত আইফোন বাজারে আনে। তবে এখন আরও উন্নত রেটিনা ডিসপ্লে আনছে অ্যাপল।

৪. ফেস অথেনটিকেশন
আপনার চেহারা দেখলেই স্মার্টফোন আনলক হয়ে যাবে। এমন আধুনিক টেকনোলজি এবার আইফোন ৮-এ যোগ করা হচ্ছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। একে বলা হচ্ছে ‘ফেস অথেনটিকেশন’ টেকনোলজি। সম্প্রতি উইন্ডোজ 10 ল্যাপটপ ও ট্যাবলেটে এ প্রযুক্তি সংযোজন করা হয়েছে। এটি ফিঙ্গারপ্রিন্ট ভিত্তিক টাচ আইডির তুলনায় দ্রুত কাজ করে।

৫. চার রঙের রিফ্লেক্টিভ মিরর অপশন
এবার আইফোনের রঙের বৈচিত্র থাকবে আগের তুলনায় বেশি। জানা গেছে, চারটি রঙের পাশাপাশি রিফ্লেক্টিভ মিরর অপশন থাকছে। এতে আইফোনের সৌন্দর্য বাড়বে অনেক বেশি।

অন্যান্য ফিচার
সম্প্রতি আইফোন ৮-এর কিছু তথ্য ও ছবি ফাঁস হয়েছে। তাতে এর আরও কিছু বৈশিষ্ট্য দেখা গিয়েছে। আগে ধারণা করা হয়েছিল স্ক্রিনের মধ্যেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হবে আইফোন ৮-এর। কিন্তু ফাঁস হওয়া ছবিতে দেখা গেছে ডিভাইসের পেছেন অ্যাপল লোগো-এর নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রাখা হয়েছে। আগে অ্যাপলের ডিভাইসে ওয়্যারলেস চার্জিং দেখা যায়নি। এবার স্মার্টফোনটির মধ্যে ওয়্যারলেস চার্জিং রাখা হয়েছে।

 

Print Friendly, PDF & Email

Comments are closed.