khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

বঙ্গবন্ধুর ওপর নাটক ‘অসমাপ্ত আত্মজীবীনী ও সমাপ্ত স্বাধীনতা’ মঞ্চে আসছে

0 17

ঢাকা : গ্রুপ থিয়েটার সংগঠন ‘লোক নাট্যদল’ জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহনানের জীবন ও কর্মের ওপর মঞ্চে আনছে তাদের নতুন নাটক ‘অসমাপ্ত আত্মজীবনী ও সমাপ্ত স্বাধীনতা ’ নামের ঐতিহাসিক নাটক। নাটকটি আগামী ডিসেম্বরে মঞ্চে আসবে।এই নাটকটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের লেখা বই ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং ‘কারাগারের রোজনামচা’ অবলম্বনে পরিকল্পনা ও নির্দেশনা দিচ্ছেন লোক নাট্যদলের প্রতিষ্ঠাতা ও নাট্যজন লিয়াকত আলী লাকী। প্রযোজনায় থাকছে লোক নাট্যদল।লোক নাট্যদলের তিন যুগপূর্তি উপলক্ষে আজ দলটির পক্ষ থেকে শিল্পকলা এডাডেমীর সেমিনার কক্ষে আয়োজিত ‘লোকনাট্য দলের তিনযুগ’ শীর্ষক সেমিনারে সভাপতির ভাষণে শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী এই তথ্য জানান।

তিনি জানান, এটা হবে জাতিরজনক বঙ্গবন্ধুর ওপর লোকনাট্য দলের মহাকাব্যিক প্রযোজনা। বঙ্গবন্ধুর ওপর এ পর্যন্ত যতো কাজ হয়েছে,এটি হবে মাহকাব্যিক ঘরানায় বিবেচ্য একটি প্রযোজনা। দীর্ঘ গবেষণা ও পরিকল্পনার মধ্যদিয়ে আমরা দল থেকে এই নাটকটি করছি। তিনি বাসসকে আরও জানান, ইতোমধ্যে নাটকটির মহড়া শুরু হয়েছে। মহড়ার সাথে সাথে নাটকের নানা বিষয়েও সিদ্ধান্ত নিচ্ছি। শিল্পী নির্বাচন করে মহড়ায় নেওয়া হচ্ছে। মহড়া চলছে প্রতিদিন। আশা করছি মহান মুক্তিযুদ্ধের স্বারণীয় মাস ডিসেম্বরে নাটকটি মঞ্চে আসবে। এই লক্ষ্য নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। কাজ করছি।সেমিনারে লাকী বলেন, ১৯৬৪ সাল থেকে নাটকে কাজ শুরু করেছি। ১৯৮১ সালে জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার পরামর্শে লোকনাট্য দল গঠন করি। সেই থেকে এ দলে মাধ্যমে নাটকের বিচিত্রধর্মী কাজ করেছি। তিনি দেশের সকল নাটকের দলগুলোকে নিজেদের মধ্যে পারস্পরিক সমন্বয় ও বোঝাপড়ার মধ্যদিয়ে কাজ করতে আহবান জানান।

লোকনাট্য দলের অভিনেতা চাকলাদার মোস্তফা আল মাসুদের পরিচালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের নাট্যজন ও গবেষক ড. আশিস গোস্বামী। তিনি বলেন,লোকনটাট্য দলের জন্ম ৬ জুলাই ১৯৮১। সেদিন আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিয়াকত আলী লাকীকে ডেকে নিয়ে বলেছিলেন, নাটকের দল তৈরি কর। রাজনৈতিক আন্দোলনের পাশাপাশি সাংস্কৃতিক আন্দোলন জরুরী। লাকী গঠন করলেন লোকনাট্য দল। আজ এই দলের বয়স ৩৬ বছর দুইদিন। দলটি এ পর্যন্ত নানা ঘরানার ৬৪টি নাটক প্রযোজনা করেছে। আর এই দলের প্রাণপুুরুষ হচ্ছে লিয়াকত আলী লাকী। বাংলা নাটককে এই দলটি বাঙালি সংস্কৃতি,স্বাধীনতা ও জাতিরজনকের স্বপ্ন ও চেতনায় অনেক দূর নিয়ে গেছে।

সেমিনারে লোটনাট্য দলের তিনযুগের নাটকসহ নানা কার্যক্রমের ওপর আলোচনায় অংশ নেন অধ্যাপক আবদুস শহীদ, ড.মোরশেদ বারী, ড. মাহফুজা হিলারী, ড. নাসরীন মোস্তফা, অভিনেতা ঠান্ডু রায়হান, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারন সম্পাদক আখতারুজ্জামান, সেলিম রায়হান,আনন্দ আলো সম্পাদক রেজানুর রহমান, অভিনেতা ঠান্ডু রায়হান, নাট্যজন আসাদুল ইসলাম, অভিনয় শিল্পী মিলন কান্তি দে, জাহিদ রিপন, স্বদেশ রঞ্জন গুপ্ত, অভিজিৎ সেন গুপ্ত, খন্দকার আনোয়ারুল হক প্রমুখ।

বক্তারা বলেন, গত তিনযুগে বাংলাদেশের ২০টি নাটকের কথা যদি বলা হয়,তাহলে লোকনাট্য দলের লিয়াকত আলী লাকীর ‘সোনাই মাধব’ ও ‘কঞ্জুস’ নাটক দুটি আসে। এ ছাড়া এই দলের প্রযোজনাগুলো হচ্ছে, মাঝ রাতের মানুষেরা, মুজিব মানে মুুক্তি, শিল্পী, লীলাবতী আখ্যান, দু:শাসনের নাট্যগুচ্ছ, নির্মাণ, ক্লাউন শো, বাংলার মুখ, সিদ্ধিদাতা, মধুমালা, হেলেন, টাপুর টুপুর, মানুষ, সৃষ্টি, রয়েল বেঙ্গ টাইগার, অত:পর হেলেন মন্ডল, এ মিট সামার নাইট ড্রিম,অন্ধ নগরীর চৌপাট রাজা। এ ছাড়া দলটির উদ্যোগে ১৯৯০ সালের ১ জানুয়ারি গঠন করা হয় শিশু ও যুবকদের জন্য ‘পিপলস থিয়েটার এসোসিয়েশন(পিটিএ) এবং শিশু নাট্যদল ‘ পিপলস লিটল থিয়েটার(পিএলটি)। গত ছাব্বিশ বছরে এর সাথ যুক্ত হয়েছে ২৮০টি সংগঠন। শিশু নাট্য দল এ পর্যন্ত ৬০টি নাটক প্রযোজন করেছে বলে বক্তারা উল্লেক করেন।

অধ্যাপক আবদুস সেলিম বলেন ‘রাজনৈতিক আন্দোলনের পাশাপাশি সাংস্কৃতিক আন্দোলন জোরদার করা প্রয়োজন’ শেখ হাসিনার এই পরামর্শই লিয়াকত আলীকে মুক্তিযুদ্ধের চেতনার আলোকে কাজে প্রত্যয়ী করে তুলেছে এবং তার তিনযুগের কাজে সেই পরিচয় মিলছে।ড. মোরশেদ বারী বলেন, বাংলাদেশের নাট্য ইতিহাসের এক গৌরবময় বিষয় হচ্ছে যে, লোকনাট্য দলের তিনযুগ পূর্তি হলো। নব্বইয়ের গণআন্দোলনের সময় দলটির নাটক ও সংস্কৃতিকর্ম সংগ্রামের অংশীদার। গঠনমূলক ও সৃষ্টিশীল কাজই হচ্ছে এই দলটির পদচারণা। তিন যুগপূর্তির এই সেমিনারের জানান হয়, লিয়াকত আলী লাকীর পরিকল্পনা ও নির্দেশনায় লোকনাট্য দলের নতুন চারটি নাটক মঞ্চে আসবে। বঙ্গবন্ধুর ওপর নাটকটি ছাড়াও অপর তিনটি নাটক হচ্ছে, চুকনগর গণহত্যা অবলম্বেনে ‘রাজুকমারী সুন্দরীবালা’, জগদীশ চন্দ্র বসুর ওপর ‘জগদীশ’ ও বুদ্ধদেব বসুর ওপর ‘আমরা তিনজন’।

Print Friendly, PDF & Email

Leave A Reply


Hit Counter provided by shuttle service from lax