khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

বাংলাদেশে জলবায়ু পরিবর্তন সমস্যা মোকাবেলায় আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন : কোস্ট

34

ঢাকা : বাংলাদেশে জলবায়ু পরিবর্তন জনিত সমস্যা মোকাবেলায় আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন। সুইজারল্যান্ডের জেনেভায় গতকাল অনুষ্ঠিত ইউএনএইচসিআর’র বার্ষিক বৈঠকে বাংলাদেশের জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় আর্ন্তজাতিক সহায়তা কামনা করা হয়। কোস্টাল এ্যাসোসিয়েশন ফর ট্রান্সফর্মেশন ট্রাস্ট ( কোস্ট) বাংলাদেশ এ সহায়তা কামনা করে। আজ এখানে প্রাপ্ত এক বার্তায় এ খবর জানা যায়।

কোস্ট বাংলাদেশের প্রতিনিধি রেজাউল করিম চৌধুরী বলেন, বাংলাদেশে জলবায়ুর বিরূপ প্রভাব মোকারেলায় বিপুল পরিমান আর্ন্তজাতিক সহায়তা প্রয়োজন। দেশটি ইতোমধ্যেই এই খাতে বিপুল পরিমান অর্থ বিনিয়োগ করেছে। চৌধুরী ডায়ালগে বাংলাদেশের একটি কেস স্টাডি তুলে ধরেন। এতে বলা হয়, জলবায়ুর বিরূপ প্রভাবে বাংলাদেশের এক তৃতীয়াংশ এলাকা ঝুঁকিপূর্ণ হয়েছে। জলবায়ুর বিরূপ প্রভাবে দেশটিতে বিপুল সংখ্যক জনগোষ্টির অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তায় ঝুঁকি সৃষ্টি হয়েছে।

বৈঠকে অংশগ্রহণকারী অপর বক্তাগণ জলবায়ুর বিরূপ প্রভাবে সৃষ্ট সমস্যা মোকাবেলায় বিশেষ করে উদবাস্তু ও অভিবাসী সমস্যা মোকাবেলায় আর্ন্তজাতিক সংহতি ও সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। ইউএনএইচসিআর’র বার্ষিক বৈঠকে প্রাক্কালে জেনেভা আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে”বিশ্বব্যাপী জলবায়ু পরির্বতন,চ্যালেঞ্জ এবং সুযোগ”শিরোনামে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় কোস্টের রেজাউল করিম চৌধুরী ছাড়াও নরওয়ের রিফিউজি কাউন্সিলের নেল তুরনার, অক্সফাম ইউএস’র সারনাতা রেনল্ড এবং ইউএনএইচসিআর’র ম্যারিন ফ্রাঙ্ক আলোচনায় অংশ নেন।আলোচনায় মডারেটর এটেল সোলেবার্গ ছয় দফার সুপারিশ পেশ করেন।

Print Friendly, PDF & Email

Comments are closed.