khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎপক্ষেপণ কাউন্টডাউন উৎসব

0 16

ঢাকা: দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ এর উৎক্ষেপণ উদযাপনে সরকার সারাদেশে সাত দিনব্যাপী কাউন্টডাউন উৎসব পালন করবে।এই উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশের ৫৭তম সদস্য হিসেবে স্যাটেলাইট মালিক ক্লাবে অন্তর্ভুক্তির দিবসটিকে স্মরণীয় করে রাখতে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।ডাক ও টেরিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম আজ বলেন, কক্ষপথে আমাদের নিজস্ব স্যাটেলাইট স্থাপনে দিবসটিকে বিশেষভাবে স্মরণীয় করে রাখতে কাউন্টডাউন উৎসবের আয়োজন করা হয়েছে।এ দিনটিকে দেশের জন্য আরেকটি মাইলফলক হিসেবে অভিহিত করে তিনি বলেন, বাংলাদেশ মহাশূন্য বিজয় করতে যাচ্ছে এটা হবে একটা বিরাট অর্জন এবং আমাদের প্রতিটি নাগরিকের জন্য হবে আনন্দদায়ক।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের কর্মকর্তারা জানান, চূড়ান্ত মুহূর্ত সম্পর্কে জনগণকে জানাতে এই কর্মসূচির অংশ হিসেবে নগরীর বিভিন্ন স্থান এবং দেশের অন্যান্য স্থানে কাউন্টডাউন বোর্ড স্থাপন করা হবে।
তাছাড়া এই ঐতিহাসিক ঘটনার অংশ হিসেবে আতশবাজী করা হবে এবং বেলুন উড়ানো হবে।প্রতিমন্ত্রী বলেন, দেশের মানুষের দেখার সুযোগ সৃষ্টির জন্য গোটা স্যাটেলাইট উৎক্ষেপণ প্রক্রিয়াটি সরাসরি সম্প্রচার করা হবে।

তারানা হালিম বলেন, দেশের মানুষের সঙ্গে এই কাংখিত অনুষ্ঠান উপভোগ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্লরিডা সফরের পরিবর্তে ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই স্যাটেলাইট উৎক্ষেপণের সঙ্গে সংযুক্ত হবেন বলে আশা করা হচ্ছে।এ বছরের ডিসেম্বরে উৎক্ষেপণের জন্য দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ প্রায় প্রস্তুত।প্রতিমন্ত্রী বলেন, আবহাওয়া অনুকূলে থাকলে বঙ্গবন্ধুু-১ স্যাটেলাইট যুক্তরাষ্ট্রের ফ্লরিডার ক্যাপ কানাভেরাল লাঞ্চিং প্যাড থেকে স্পেসএক্স ফ্যালকন ৯ উৎক্ষেপন যানের মাধ্যমে আগামী ডিসেম্বরের প্রথম অথবা শেষ সপ্তাহে উৎক্ষেপণ করা হবে।

উৎক্ষেপণের জন্য আগামী ৯ নভেম্বর থ্যালেস এ্যালেনিয়া স্পেস স্যাটেলাইটটি স্পেসএক্স-এর নিকট হস্তান্তর করবে। এই হস্তান্তরের আগে তারা চূড়ান্ত পরীক্ষার অংশ হিসেবে কিছু পরীক্ষা-নিরীক্ষা করবে।২০১৫ সালের নভেম্বরে বাংলাদেশ এই প্রকল্প বাস্তবায়নে থ্যালেস এ্যালেনিয়া স্পেসের সঙ্গে এক হাজার ৯৫১ কোটি টাকার একটি চুক্তি করে।বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নির্দিষ্ট কক্ষ পথে স্থাপনের মাধ্যমে বাংলাদেশ ৫৭তম স্যাটেলাইটের দেশে প্রবেশ করবে। ২০১৫ সালের শুরুর দিকে বাংলাদেশ রাশিয়ার স্যাটেলাইট কোম্পানী ইন্টার্সপুটলিক থেকে ২৮ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ওই কক্ষ স্লট ক্রয় করে।

Print Friendly, PDF & Email

Leave A Reply