khabor.com, KHABOR.COM, khabor, news, bangladesh, shongbad, খবর, সংবাদ, বাংলাদেশ, বার্তা, বাংলা

নিউজিল্যান্ডকে হারিয়ে র‍্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো ষষ্ঠ স্থানে বাংলাদেশ

0 37

তৈয়বুর রহমান টনি ঃ

টাইগাররা কেবল দেশের মাটিতেই পারে, বিদেশে তারা এখনো পরিণত নয়। এমন অভিযোগের অভাব নেই। অভিযোগকারীদের সংখ্যা অগণিত। তবে গত শ্রীলঙ্কা সফর থেকেই কেমন যেন বদলে গেল সবকিছু। এখন বিদেশের মাঠেও শোনা যায় ব্যাঘ্র গর্জন। যেমন গতকাল শোনা গেছে ডাবলিনে।

নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে টাইগাররা। এ কেবল একটা জয়ই নয়, একটা ইতিহাসও। নিউজিল্যান্ডকে হারিয়ে ইতিহাসে প্রথমবারের মতো আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বরে উঠে এসেছে বাংলাদেশ।

দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে বহু আগেই পেছনে ফেলেছে টাইগাররা। এরপর ১৯৯২এর বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তানকেও র‌্যাঙ্কিংয়ে পেছনে ফেলেছে।

এবার ১৯৯৬এর বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকেও ছাড়িয়ে এলেন মাশরাফিরা। ৯১ রেটিং পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কার পেছনে অবস্থান করছিল বাংলাদেশ। শ্রীলঙ্কা ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে ছিল ছয় নম্বরে। গতকালের জয়ের পর লঙ্কানদের ছাড়িয়েছে টাইগাররা।

টস জিতে মাশরাফি বাহিনী প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয়। ডাবলিনের সবুজ উইকেটে নিউজিল্যান্ডকে শুরুতেই চ্যালেঞ্জ ছুড়ে দেন মুস্তাফিজুর রহমান। তিনি রনচির উইকেট শিকার করে ব্যাকফুটে ঠেলে দেন কিউইদের। অবশ্য লাথাম ও ব্রুম ১৩৩ রানের জুটি গড়ে প্রাথমিক বিপদটা কাটিয়ে ওঠেন। লাথাম ৮৪ ও ব্রুম ৬৩ রান করেন।

শেষ দিকে দলের হাল ধরেন রস টেইলর। তিনি ৫৬ বলে ৬০ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন। এ ছাড়াও ২৪ রান করেন অ্যান্ডারসন। অবশ্য এ ছাড়া অন্য কেউই দুই অঙ্কের রান করতে পারেননি ব্ল্যাক ক্যাপসদের। শেষ পর্যন্ত নিউজিল্যান্ড ২৭০ রান সংগ্রহ করে।

টাইগার বোলারদের মধ্যে মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান ও নাসির হোসেন দুটি করে উইকেট শিকার করেন। এ ছাড়াও একটি করে উইকেট শিকার করেন মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

জবাব দিতে নেমে শুরুতেই সৌম্য সরকারকে হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। তবে তামিম ইকবাল ও সাব্বির রহমান দলের হাল ধরেন। তামিম ৬৫ ও সাব্বির ৬৫ রান করেন।

এ দু’জন আউট হওয়ার পর বিপদে পড়ে যায় বাংলাদেশ। একে একে আউট হন মোসাদ্দেক (১০) ও সাকিব (১৯)। অবশ্য মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ মিলে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। মুশফিক ৪৫ ও মাহমুদুল্লাহ ৪৬ রানে অপরাজিত থাকেন। ১০ বল বাকি থাকতেই ২৭১ রান করে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় মাশরাফি বাহিনী।

আয়ারল্যান্ডের ডাবলিন থেকে সন্ধ্যায় ইংল্যান্ডের পথে রওনা হয়। ১ ঘণ্টা পাঁচ মিনিট বিমান ভ্রমণ শেষে বার্মিংহামে পৌঁছায় বাংলাদেশ দল।
এ দিকে ইংল্যান্ড পৌঁছেছে বাংলাদেশ দল চ্যাম্পিয়নস ট্রফির আগে বাংলাদেশ দল দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে। বার্মিংহামে প্রথম প্রস্তুতি ম্যাচে ২৭ মে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। পর দিন লন্ডনে যাবে মাশরাফির দল।

ভারতের বিপক্ষে ৩০ মে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ খেলার পর ১ জুন স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে  টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ খেলবে বাংলাদেশ।

ত্রিদেশীয় সিরিজ শেষে দেশে ফিরে আসার কথা রয়েছে নাসির হোসেন ও শুভাশিস রায়ের। ক্রিকেট বোর্ড আগেই জানিয়েছিল, মুশফিকুর রহিমের স্ট্যান্ডবাই হিসেবে কাজী নুরুল হাসান সোহান চ্যাম্পিয়নস ট্রফির দলের সঙ্গে ইংল্যান্ড সফর করবে।

 

 

Print Friendly, PDF & Email

Leave A Reply